বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

খাসির মাংস সব বয়সের মানুষের কাছে একটি প্রিয় খাবার। নানা দেশে নানাভাবে রান্না হয় এই মাংস। তবে দেশীয় কয়েকটি  পদের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

খাসির আচারি মাংস

উপকরণ

খাসির মাংস ১ কেজি, পিঁয়াজ কুচি ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ২ চা চামচ, আচারি মসলা আধা চা চামচ, আমের ও জলপাইয়ের আচার আধা কাপ, পিঁয়াজ বাটা ১ চা চামচ, মাংসের মসলা আধা চা চামচ, তেজপাতা ১টি, আধা কাপ তেল, লবণ স্বাদমতো।

প্রণালি

মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, লবণ, আদা ও রসুন বাটা ও গুঁড়া মসলা ভালো করে মেখে ২০/৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ, তেজপাতা সামান্য বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে পানি দিয়ে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে এলে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে আমের ও জলপাইয়ের আচার দিয়ে ২/৩ মিনিট ঢেকে রাখুন।

 

খাসির রগেন জোস

উপকরণ : খাসির মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, খাসির পায়ার স্টক ২ কাপ, জায়ফল ও জয়ত্রী আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, পিঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, কাঁচামরিচ ৩/৪টি।

প্রণালি : প্রথমে তেলে সব মসলা কষিয়ে খাসির মাংস দিয়ে আবার কষান। অল্প অল্প গরম পানি দিয়ে কষাতে থাকুন। তারপর ঢেকে রাখুন। মাংস সিদ্ধ হয়ে এলে খাসির স্টক দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। সব শেষে কাঁচামরিচ ও গরম মসলা দিয়ে নামিয়ে ফেলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর