২৬ মে, ২০১৯ ০৬:০২

মোদিকে সরকার গঠনের আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্ক

মোদিকে সরকার গঠনের আহ্বান রাষ্ট্রপতির

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল জয় পেয়েছে নরেন্দ্র মোদির দল বিজেপি। গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক ফল ঘোষণার শুরু থেকেই বিশাল ব্যবধানে এগিয়ে থাকে বিজেপি। তখনই মোদিকে অভিনন্দন জানাতে শুরু করেন বিশ্ব নেতারা।

এদিকে, জোটের সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়ে তিনি শনিবার রাতেই রাইসিনা হিলসে দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন। এ সময় রাষ্ট্রপতি তাকে নতুন সরকার গঠনের আহ্বান জানান। এর আগে প্রথা মেনে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা পদত্যাগ করে। মন্ত্রিসভার পরামর্শে রাষ্ট্রপতিও ষোড়শ লোকসভা বিলুপ্ত ঘোষণা করেছেন। এদিকে নতুন সরকারের মন্ত্রিসভায় কারা থাকছেন তা নিয়েও শুরু হয়েছে জল্পনা-কল্পনা।

দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে মোদি বলেছেন, এটা তার বা তাদের দলের জয়ই শুধু নয়, দেশের জয়, গণতন্ত্রের জয়। এবার লোকসভা নির্বাচনে বিরোধীদের টার্গেট ছিলেন তিনিই। কিন্তু তার উত্থান আটকাতে পারেননি কেউই। উনিশের নির্বাচন নিঃসন্দেহে একটা বড় পরীক্ষা ছিল নরেন্দ্র মোদির। সেই পরীক্ষায় সাফল্যের সঙ্গে উৎরে গিয়ে মোদি আরও একবার প্রমাণ করলেন, তার বিজয় রথের চাকা থামেনি, বরং তা দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর