২১ জানুয়ারি, ২০২১ ১৬:৪২

দেশে কারাগারে বন্দী ৮২ হাজার ৬৫৪

অনলাইন ডেস্ক

দেশে কারাগারে বন্দী ৮২ হাজার ৬৫৪

দেশের বিভিন্ন কারাগারে ৮২ হাজার ৬৫৪ জন বন্দী আটক আছে। তাদের মধ্যে পুরুষ ৭৯ হাজার ৪৫৪ জন ও নারী তিন হাজার ২০০ জন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কারাগারে ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অতিপুরাতন, জরাজীর্ণ কারাগারসমূহকে বৃহৎ আকারে নতুনভাবে নির্মাণ করা হয়েছে এবং এ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নতুনভাবে নির্মিত কেন্দ্রীয়/জেলা কারাগারসমূহকে কারাগার-১ এবং পুরাতন কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করে বন্দী ধারণক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ২০০৯ সাল হতে এ পর্যন্ত মোট ১৭টি কারাগার নতুনভাবে নির্মাণ ও ২টি কারাগার বিদ্যমান জায়গায় রেখে সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে কারাগারের বন্দি ধারণক্ষমতা ১৪ হাজার ৪১৮ জন বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দীদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের আইনশৃঙ্খলা রক্ষায় জনসংখ্যা অনুপাতে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয়। এই দুই নগরীতে জনবল বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্ট জেলা/ইউনিট থেকে প্রস্তাব পাওয়া গেলে প্রয়োজনীয়তার নিরিখে বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) বিভিন্ন পদবির মোট নয় হাজার ৪৫৬টি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে বিভিন্ন পদবির দুই হাজার ১৩১টি নতুন পদ সৃজন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর