শিরোনাম
৬ মে, ২০২১ ১৪:১০

বাংলাদেশে মাথাপিছু জমির পরিমাণ কমছে, অন্যদিকে জনসংখ্যা বাড়ছে: কৃষিমন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশে মাথাপিছু জমির পরিমাণ কমছে, অন্যদিকে জনসংখ্যা বাড়ছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে মাথাপিছু জমির পরিমাণ কমছে, অন্যদিকে জনসংখ্যা বাড়ছে। প্রতিবছর প্রায় ২২ লাখ মানুষ বাড়ছে। এই বিপুল পরিমাণ মানুষের খাদ্য চাহিদা যোগান দেয়া আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় ইতোমধ্যে ধানের অনেক নতুন জাত উদ্ভাবিত হয়েছে। ক্রমশ জনসংখ্যা বাড়লেও খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব হচ্ছে।

বৃহস্পতিবার (৬ মে)জেলার গোমস্তাপুর উপজেলার চিনিয়াতলা এলাকায় ব্রি- ৮১ জাতের ধান কর্তন ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করেন।

এসময় তিনি বলেন, আগে বরেন্দ্র অঞ্চলে একবার ধান হতো। এখন কয়েকবার ধানের আবাদ হচ্ছে। আগের চেয়ে উন্নত জাতের ধান আবাদ করা হচ্ছে। ইতোমধ্যে আমাদের গবেষকরা ব্রি-৮১, ৮৮, ৮৯, ৯২, ৯৬ জাতের ধান উদ্ভাবন করেছেন। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আরেকটি নতুন জাতের ধান ব্রি-১০০ উন্মুক্ত করা হয়েছে। 

তিনি আরও বলেন, ব্রি- ৮১ জাতের ধান চাঁপাইনবাবগঞ্জে এক বিঘা জমিতে ৩১ মণ ফলন হয়েছে, এর চেয়ে বেশি কি হতে পারে। এই ধান সারাদেশে ছড়িয়ে পড়বে। আগে কৃষকরা ২৮ ধান উৎপাদন করতো, এখন ব্রি-৮১ জাতের উচ্চ ফলনশীল জাতটি চাষের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে।  

কৃষিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এ ধারাকে অব্যাহত রাখতে আরও পরিশ্রম করতে হবে। সরকার কৃষি যান্ত্রিকরণের জন্য ৩হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যুগোপযোগি পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। ফলে বাংলাদেশ হবে আধুনিক কৃষি দেশ, বাণিজ্যিক কৃষির দেশ।

জেলার আম রপ্তানি প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম রপ্তানির মাধ্যমে সারাবিশ্বের মানুষকে খাওয়ানো হবে। এছাড়া হেফাজত ইসলাম প্রসঙ্গে তিনি বলেন, রাজাকার-আলবদরদের মতো বাংলার মটি থেকে হেফাজতকের মূল উৎপাটন করা হবে। বাংলাদেশ কোনদিন তালেবান-আল কায়েদার দেশ হবে না।
 
জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল আফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ- ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত নারী আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসীসহ কৃষি বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তা, স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর