৬ মার্চ, ২০২৩ ১৬:২৪

পঞ্চগড়ের ঘটনায় বিএনপি-জামায়াত জড়িত : স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

পঞ্চগড়ের ঘটনায় বিএনপি-জামায়াত জড়িত : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের জলসাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা জড়িত। এ ঘটনায় গ্রেফতার বিএনপির এক নেতা স্বীকারোক্তিও দিয়েছেন।’

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গত শুক্রবার পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ, হামলা, অগ্নিসংযোগ, সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় দুই তরুণ নিহত হন। এ ছাড়া পুলিশসহ শতাধিক আহত হন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই ঘটনায় (পঞ্চগড়ের) সাতটি মামলা হয়েছে। এখন পর্যন্ত ৮১ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তিদের মধ্যে বিএনপির নেতা ফজলে রাব্বী আছেন। তিনি স্বীকারোক্তি দিয়েছেন, তারা অনুষ্ঠান বন্ধ করার জন্য এসেছিলেন। ঘটনার নেপথ্যে তিনি নেতৃত্ব দিয়েছেন।’

এর আগে ২৫ মার্চ গণহত্যা দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আপনারা জানেন মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ২৬ মার্চ সাভারে যাবেন। বিদেশি কূটনীতিকেরাও সেখানে যাবেন। তাদের এই যাওয়ার পথে নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীকে পরামর্শ দেওয়া হয়েছে। যেখানে যা প্রয়োজন, রাস্তাঘাট ব্যবস্থা সুন্দর করা, গোয়েন্দা সংস্থাগুলোর কার্যক্রম বাড়ানো, এসব নিয়ে আলোচনা হয়েছে।’

তিনি জানান, ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে এক মিনিটের জন্য সব ধরনের আলো বন্ধ করা হবে। রাত ১০টা ৩০ মিনিট থেকে ১০টা ৩১ মিনিট পর্যন্ত সারা বাংলাদেশে এই ব্ল্যাকআউট থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, নির্মাণকাজ চলায় জাতীয় স্টেডিয়ামে ২৬ মার্চের কুচকাওয়াজ বন্ধ থাকবে। আর বঙ্গভবনে রিসিপশন হবে। ঢাকায় আলোকসজ্জা থাকবে, প্রত্যেকবারের মতোই এবার সেটা করা হচ্ছে। ২৫ মার্চ রাতে আলোকসজ্জা হবে না, কিন্তু ২৬ মার্চ আলোকসজ্জা থাকবে। হাসপাতাল আলোকসজ্জার বাইরে থাকবে।

প্রতিবারের মতো এবারও কারাগার, হাসপাতাল, এতিমখানা, শিশুপল্লীর মতো জায়গাগুলোতে বিশেষ খাবারের ব্যবস্থা থাকবে বলে জানান মন্ত্রী।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর