শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:১৪
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৪৮

হোটেল আর মোটেলের মধ্যে মৌলিক পার্থক্যগুলো কী?

অনলাইন ডেস্ক

হোটেল আর মোটেলের মধ্যে মৌলিক পার্থক্যগুলো কী?

দূরে কোথাও ঘুরতে গেলে অবশ্যই হোটেল কিংবা মোটেলে উঠতে হয়। কেননা, ভ্রমণের আনন্দ উপভোগ করতে হলে মানসম্মত একটা জায়গায় থাকার ব্যবস্থা করা জরুরি।

তবে ভ্রমণে গিয়ে হোটেলে উঠবেন না কি মোটেলে, তা নিয়ে অনেক সময় চিন্তায় পড়তে হয়। আবার এই দুই ধরনের জায়গার মাঝে পার্থক্য কী সেটাও বিভ্রান্ত করতে পারে। আসুন জেনে নিই হোটেল আর মোটেলের মাঝে কী কী মৌলিক পার্থক্য রয়েছে?

প্রথমেই জানতে হবে দুটো নামের পার্থক্য। ‘হোটেল’ নামটি এসেছে ফ্রেঞ্চ শব্দ hôtel থেকে, তা মোটামুটি ১৬০০ শতক থেকেই প্রচলিত। এর অর্থ এমন একটা জায়গা যেখানে থাকতে পারবেন, খাবার খেতে পারবেন, বিনোদন পাবেন ও অন্যান্য সেবা দেওয়া হবে।

অন্যদিকে ‘মোটেল’ শব্দটি অনেক নতুন, তার প্রচলন হয় ১৯২০ দশকের দিকে। ‘হোটেল’ ও ‘মোটর’ এ দুটি শব্দ মিলিয়ে তৈরি হয় মোটেল কথাটি। মূলত হাইওয়ের পাশে তৈরি হোটেল যেখানে ভ্রমণের মাঝে মাঝে ভ্রমণকারীরা বিশ্রাম নিতে পারে, এমন জায়গা হলো মোটেল।

হোটেল আর মোটেলের সেবার মাঝেও পার্থক্য আছে। মূলত বেশ কিছুদিন থাকার জন্য হোটেল বেছে নিতে পারেন। আর লম্বা যাত্রার মাঝে বিরতি দিতে এক দু’দিন থাকার জন্য মোটেল বেছে নিন।

লম্বা সময় থাকা যায় বলে হোটেলে সেবার পরিমাণও বেশি থাকে। সেখানে লাউঞ্জ, জিম, স্পা ও অন্যান্য মনোরঞ্জনের ব্যবস্থা থাকতে পারে।

এছাড়া হোটেলে বেশ বড় লবি থাকে, সেখানে কিছুক্ষণ অপেক্ষাও করা যায়। আর মোটেলে সাধারণত পার্কিং লট থেকেই নিজের নিজের রুমে চলে যাওয়া যায়। 

হোটেলগুলো থাকে কোনো আকর্ষণীয় ট্যুরিস্ট স্পটের কাছে, আর মোটেল থাকে রাস্তার পাশে।

তাছাড়া হোটেলের খরচটাও মোটেলের থেকে বেশি হয়ে থাকে। 

সূত্র: রিডার্স ডাইজেস্ট

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর