শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০২১ ০২:২৪
আপডেট : ১১ মে, ২০২১ ০৮:৫০
প্রিন্ট করুন printer

ব্রিটেনের ৮০ শতাংশ কিশোর-কিশোরীই পর্নোগ্রাফিতে আসক্ত, বলছে সমীক্ষা

অনলাইন ডেস্ক

ব্রিটেনের ৮০ শতাংশ কিশোর-কিশোরীই পর্নোগ্রাফিতে আসক্ত, বলছে সমীক্ষা
প্রতীকী ছবি
Google News

সম্প্রতি ব্রিটেনে একটি সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৮০ শতাংশ ব্রিটিশ কিশোর-কিশোরী পর্নোগ্রাফিতে আসক্ত। অর্থাৎ ব্রিটেনের ১৬-১৭ বয়সীদের প্রতি ৫ জনের মধ্যে ৪ জনই নেটমাধ্যম ব্যবহার করে নিয়মিত ‘পর্নোগ্রাফিক’ বিষয়বস্তু দেখে।

মার্কিন একটি সাময়িক পত্রিকা এক প্রতিবেদনে এমনই তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, 
ব্রিটেনের ১ হাজার জন কিশোর-কিশোরীদের মধ্যে ওই সমীক্ষা করেছিল ‘পলিসি অ্যান্ড ইন্টারনেট’ নামে একটি সাময়িক পত্রিকা। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, প্রযুক্তিকে হাতিয়ার করে নেটমাধ্যমে অশ্লীল ছবি, ভিডিও বা সিনেমা দেখতে অভ্যস্ত ব্রিটিশ ছেলেমেয়েরা। ব্রিটেনের ৭৮ শতাংশ কিশোর-কিশোরী প্রতি মাসে গড়ে কমপক্ষে ২ ঘণ্টা পর্ন ছবি দেখে।

সমীক্ষায় দাবি করা হয়েছে, নেটমাধ্যমে সমস্ত সার্চের মধ্যে ২৫ শতাংশই ‘পর্নোগ্রাফিক কনটেন্ট’ সংক্রান্ত। এর জেরে পর্ন ওয়েবসাইটগুলোর ব্যবসাও ফুলেফেঁপে উঠছে। পরিসংখ্যানবিদ ফাবিয়ান অবস্টারের সঙ্গে যৌথভাবে এই সমীক্ষা করেন জার্মানির মিউনিখে লুডউইগ-ম্যাক্সিমিলিয়ানস ইউনিভার্সিয়েট-এর অধ্যাপক নীল থারম্যান।

উল্লেখ্য, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স এবং কানাডার মতো ইউরোপীয় দেশে অনলাইনে ‘পর্নোগ্রাফিক কনটেন্ট’ আইনসম্মত করার প্রয়াস শুরু হয়েছে। কয়েকটি ক্ষেত্রের তা কার্যকরও করা হয়েছে। তবে কোনো বিধি-নিষেধই মেনে চলতে দেখা যায় না ইন্টারনেট ব্যবহারকারীদের। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর