২ এপ্রিল, ২০২৩ ১৯:৪০

ঘরে বসে সিনেমার রেটিং দিলেই লক্ষাধিক আয়! ফাঁদে পা দিতেই মাথায় হাত দম্পতির

অনলাইন ডেস্ক

ঘরে বসে সিনেমার রেটিং দিলেই লক্ষাধিক আয়! ফাঁদে পা দিতেই মাথায় হাত দম্পতির

প্রতীকী ছবি

প্রতারকদের ফাঁদে পা দিয়ে সর্বস্ব খোয়ালেন এক দম্পতি। কথা ছিল, বাড়িতে বসে সিনেমার রেটিং দিলেই মিলবে লাখ টাকা। তবে টাকা তো মিললই না, উল্টো দম্পতি হারালেন ১ কোটি ১২ লাখ টাকা। ভারতের গুজরাটের জামনগরের এমন ঘটনা ঘটে। 

জানমগরের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন দম্পতি। সেখানে তারা দাবি করেছেন, সম্প্রতি একটি মেসেজ (বার্তা) পান। সেখানে লেখা ছিল, ‘ঘরে বসেই আয় করুন। সিনেমায় রেটিং দিয়ে বিপুল আয়।’ যে নম্বর থেকে বার্তাটি এসেছিল, দম্পতি যোগাযোগ করেন। বলা হয়, বাড়িতে বসে সিনেমায় রেটিং দিতে হবে। এ জন্য দৈনিক ২৫০০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব বলেও তাদের জানানো হয়। এত সহজে বিপুল আয়ের লোভ ছাড়তে পারেননি দম্পতি। পর দিন থেকেই শুরু করে দেন কাজ।

প্রথমেই দম্পতিকে একটি ভুয়ো ওয়েবসাইটে লগইন করানো হয়। সেখানে অ্যাকাউন্ট খোলেন তারা। তার পর শুরু হয় প্রতারণার খেলা! অভিযোগ, তারা যে সিনেমার রেটিং দেবেন বলে ঠিক হয়েছিল, তার একটি করে টিকিট কেনার জন্য কিছু টাকা জমা করতে বলা হয়। পত্রপাঠ টাকা জমা করেন। কাজ শেষ হতে না হতেই দম্পতি বুঝতে পারেন, তাদের অ্যাকাউন্টে ঢুকেছে ৯৯ হাজার টাকা। দম্পতি নিশ্চিন্ত হন যে প্রতারণার ফাঁদে পড়েননি। কিন্তু কে জানত, এ ভাবে ভরসা জুগিয়েই প্রতারণার কারবার চালানো হচ্ছে। বেশ কয়েক দিন এ ভাবেই স্বামী-স্ত্রী মিলে কাজ করেন। টাকাও জমা হয় অ্যাকাউন্টে।

কিন্তু সেই টাকা তাদের তুলতে বারণ করে সংশ্লিষ্ট সংস্থা। তারা জানায়, এত বড় অঙ্কের অর্থ তুললে তারা আর্থিক তছরুপের আওতায় পড়ে যাবেন। তাই কিছু সারচার্জ জমা দিয়ে ওই টাকা অন্য কোথাও বিনিয়োগ করার পরামর্শ দেয়া হয় দম্পতিকে। অবিশ্বাস করার কোনো কারণ দেখেননি জামনগরের স্বামী-স্ত্রী। কিন্তু তা করতে গিয়েই ফাঁদে পা দিয়ে ফেলেন তাঁরা। সারচার্জের নামে তাঁদের কাছ থেকে দফায় দফায় টাকা নেয়া হতে থাকে। এ ভাবে ১ কোটি ১২ লাভ টাকা দেয়ার পর পুলিশে যোগাযোগ করেন দম্পতি। তারা বুঝতে পারেন, তাদের বোকা বানিয়ে পুরো টাকাই লোপাট করে দিয়েছে প্রতারকরা।

ঘটনার তদন্তে নেমে সুরত থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে জামনগর পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। তাকে জিজ্ঞাসাবাদ করে চক্রের বাকিদেরও চিহ্নিত করে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর