৫ জুন, ২০২৩ ১২:৪৯

পুরো গ্রামের ভোটগ্রহণ শেষ হলো মাত্র ৩০ সেকেন্ডে!

অনলাইন ডেস্ক

পুরো গ্রামের ভোটগ্রহণ শেষ হলো মাত্র ৩০ সেকেন্ডে!

প্রতীকী ছবি

স্পেনের একটি গ্রামটির নাম ভিলারোয়া। লা রিওজা প্রদেশের ছোট এ গ্রামটিতে নিবন্ধিত ভোটার আছেন সাতজন। স্থানীয় নির্বাচনে ওই গ্রামের ভোটদান শেষ হয়েছে মাত্র ৩০ সেকেন্ডে। এই ভোটদানের মাধ্যমে তাদের আগের রেকর্ড ভেঙেছে। এর আগে ওই গ্রামে দ্রুততম সময়ে ভোট শেষ হওয়ার রেকর্ডটি ছিল ৩২ সেকেন্ডের।

১৯৭৩ সাল থেকে ওই গ্রামে মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন সালভাদর পেরেজ। তিনি বলেন, সাতজনের সবার ভোট পাব কি না, জানি না। তবে জয়ের বিষয়ে আমি অনেকটাই নিশ্চিত।

পেরেজ বলেছেন, ভিলারোয়া গ্রামের বাসিন্দারা অনেক প্রশিক্ষিত এবং সকালে ভোটকেন্দ্র চালু হওয়ার পরপর ভোট দিতে প্রস্তুত ছিলেন তারা।

ভোটগ্রহণ শুরুর মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই স্পেনে ভোট সম্পন্নকারী কেন্দ্রে পরিণত হয় ভিলারোয়া। তিনি আরও জানান, গ্রামের বাসিন্দারা ভোটদানের প্রক্রিয়ায় খুব ভালোভাবে প্রশিক্ষিত। ভোটগ্রহণের প্রক্রিয়া শুরু হতেই তারা ভোট দেন। কোন গ্রাম কত আগে ভোট দেবে, এ নিয়ে স্পেনের গ্রামগুলোর মধ্যে প্রতিযোগিতা চলে। স্পেনের আরো একটি গ্রাম ইলান দে ভাকাসের সঙ্গে প্রতিযোগিতা করেছেন ভিলারোয়ার বাসিন্দারা। 

ইলান দে ভাকাস গ্রামের ভোটারের সংখ্যা মাত্র তিনজন। তবে তাদের টেক্কা দিয়েই ৩০ সেকেন্ডে ভোট দিয়ে নজির গড়েছেন ভিলারোয়ার বাসিন্দারা। স্পেনের স্থানীয় নির্বাচনকে বছরের শেষে সংসদীয় নির্বাচনের জন্য একটি পরীক্ষামূলক দৌড় হিসেবে দেখা হচ্ছে। দেশের ১৭টি আঞ্চলিক সংসদের মধ্যে ১২টি এবং আট হাজার টাউন ও সিটি হলে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। 

তথ্য সূত্র- বিবিসি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর