শিরোনাম
৪ মার্চ, ২০২৪ ১৩:৩৮

খোঁজ মিলল ৩৭০০ বছরের পুরনো লিপস্টিকের!

অনলাইন ডেস্ক

খোঁজ মিলল ৩৭০০ বছরের পুরনো লিপস্টিকের!

দু’দশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা। গবেষণা করে জানা যায়, বোতলের ভিতর রয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক। বয়স ৩৭০০ বছর। ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় এই প্রসাধনীর সন্ধান মিলেছে।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ২০০১ সালে জিরোফত এলাকা থেকে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা। উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক সেটি। প্রসাধনীর সন্ধান পেলেও সেটির বয়স নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদরা। প্রায় দু’দশক ধরে গবেষণা করে তারা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন।

রেডিও কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে তারা জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে ‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা গেছে।

প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। এই লিপস্টিকটি একটি সুন্দর খোদাই করা বোতলের মধ্যে রাখা। সূত্র: মিরর

বিডি প্রতিদিন/আজাদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর