শিরোনাম
১৩ মে, ২০২৪ ১৬:০০

নিজের রেকর্ড ভেঙে ২৯ বার এভারেস্ট জিতলেন তিনি

অনলাইন ডেস্ক

নিজের রেকর্ড ভেঙে ২৯ বার এভারেস্ট জিতলেন তিনি

কামি রিতা শেরপা

নিজের রেকর্ড নিজে ভেঙে আবারও বিশ্ব ইতিহাস সৃষ্টি করেছেন নেপালের কামি রিতা শেরপা। বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট ২৯ বার জয় করেছেন তিনি।

গতকাল রবিবার ২৯তম বার এভারেস্ট জয় করেন রিতা শেরপা।

রিতা শেরপার অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রবিবার সকালে কামি রিতা পর্বত চূড়ায় পৌঁছে ২৯ বারের রেকর্ডটি গড়েন।

১৯৯৪ সালে প্রথম ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) উচ্চতার চূড়ায় আরোহণ করেন কামি রিতা শেরপা। এরপর থেকে প্রায় প্রতি বছরই তিনি এভারেস্টে আরোহণ করেন।

‘এভারেস্টম্যান’ নামে পরিচিতি রিতা শেরপা দুই দশকের বেশি সময় ধরে এভারেস্ট অভিযানে গাইড হিসেবে কাজ করছেন।

৫৪ বছর বয়সি কামি রিতা শেরপা। গত সপ্তাহে এভারেস্টে ওঠার বেস ক্যাম্প থেকে ইনস্টাগ্রামে একটি পোস্ট দেন। লেখেন- বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়ায় ২৯তম বারের মতো ওঠার জন্য আবার এসেছি।

২০১৮ সাল থেকে সবচেয়ে বেশিবার এভারেস্টে ওঠার খেতাব ধরে রেখেছিলেন। তখন তিনি ২২তমবারের জন্য এভারেস্টে আরোহণ করেছিলেন। তিনি আগের অন্য দুই শেরপার সঙ্গে পর্বতারোহণের এই রেকর্ড ভাগাভাগি করেছিলেন। তারা দুজনই অবসর নিয়েছেন।

কিন্তু গত বছর নেপালের আরেক পর্বতারোহী, ৪৬ বছর বয়সি পাসাং দাওয়া শেরপা ২৬তমবারের মতো এভারেস্টের শীর্ষে পৌঁছানোর রেকর্ড গড়ে কামি রিতার ২৬তম রেকর্ডকে স্পর্শ করেন। এরপর গত বছর কামি রিতা দুবার এভারেস্টে উঠে ২৭তম ও ২৮ তম বারের মতো রেকর্ড গড়েন।

সূত্র : বিবিসি 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর