২২ মে, ২০১৯ ১৭:৩৯

প্রধানমন্ত্রীর নির্দেশে চাল আমদানির শুল্ক বাড়ালো এনবিআর

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর নির্দেশে চাল আমদানির শুল্ক বাড়ালো এনবিআর

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় চাল আমদানিতে বাড়তি শুল্ক ও কর আরোপ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চাল আমদানি নিরুৎসাহিত করতে বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে সকল পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করে প্রজ্ঞাপণ জারি করেছে এনবিআর। 

সংস্থাটি জানিয়েছে- এই শুল্ক ও কর আরোপের ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট ৫৫ শতাংশ কর দিতে হবে। এর মধ্যে ২৫ শতাংশ শুল্ককর, ২৫ শতাংশ রেগুলেটরি শুল্ক এবং ৫ অগ্রিম আয়কর। 

এনবিআরের জারি করা এই প্রজ্ঞাপণটি (এস.আর.ও. নং-১৩০) আজ বুধবার থেকেই কার্যকর করা হয়েছে। এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে ১০ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষকদের উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে। যার ফলে প্রান্তিক কৃষকরা আর্থিভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের আর্থিক ক্ষতি হতে রক্ষাকল্পে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী আমরা আমদানি পর্যায়ে চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করেছি। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর