Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ জুন, ২০১৯ ২২:০৯
আপডেট : ১৯ জুন, ২০১৯ ২২:১৫

বাজেট বাড়ছে, কিন্তু দেশ ও জনগণের উন্নয়ন হচ্ছে না: রুমিন

নিজস্ব প্রতিবেদক

বাজেট বাড়ছে, কিন্তু দেশ ও জনগণের উন্নয়ন হচ্ছে না: রুমিন
ফাইল ছবি

বাজেট বাড়ছে, কিন্তু দেশ ও জনগণের উন্নয়ন হচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে খেলাপি ঋণে বাংলাদেশ শীর্ষে। সারাদেশে দুর্নীতি মহামারি আকার ধারণ করেছে। দুনীতি ও লুটপাটের মাধ্যমে সরকারি দলের নেতারা টাকার পাহাড় তৈরি করছে। বাজেট বাড়ছে, কিন্তু দেশ ও জনগণের উন্নয়ন হচ্ছে না। খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। 

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের কার্যক্রম পরিচালিত হয়। 

এদিকে, সংসদে আসার জন্য বিএনপি-গণফোরাম এমপিদের অভিনন্দন জানিয়ে মহাজোটের সংসদ সদস্যরা বলেছেন, বিএনপি-জামায়াত নির্বাচনে আসলেও নির্বাচন ভন্ডুল করতে সব কৌশলই প্রয়োগ করেছিল। তাতে ব্যর্থ হয়ে নির্বাচন ও সংসদের বৈধতা নিয়ে কথা বলছে। তারপরও আজ জল ঘোলা করে হলেও বিএনপি-গণফোরামের বন্ধুরা সংসদে এসেছে। কিন্তু তাতে আত্মতৃপ্তির অবকাশ নাই। বরং নির্বাচনকে যথাযথ মর্যাদায় ফিরিয়ে আনার কাজটি আমাদের করতে হবে। 

বাজেটের কঠোর সমালোচনা করে বিএনপির রুমিন ফরহানা বলেন, খেলাপি ঋণের পরিমাণ বেড়ে বেড়ে বর্তমানে হয়েছে ১ লাখ ১০ হাজার কোটি টাকা। আদায়ের কোন লক্ষণ নেই। আবার ঋণ খেলাপিদের ছাড় দেবার তোড়জোড় চলছে। নানা রকম প্রদর্শিত ও অপ্রদর্শিত ঋণ যদি ধরা হয় তা হবে ৩ লাখ কোটি টাকা। ব্যাংকগুলো তারল্য সংকটে ধুকছে। সরকার যে ঋণ খেলাপিদের সঙ্গে আছে তা ইতিমধ্যে সরকারের কর্মকাণ্ডে বোঝা যাচ্ছে। ব্যাংকগুলোকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। 

বাজেটের ওপর আলোচনায় অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, সরকারি দলের সদস্য ও সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুঁইয়া, কাজী কেরামত আলী, রুশেমা বেগম, বেগম শামসুন নাহার, একেএম ফজলুল হক, সৈয়দা জোহরা আলাউদ্দিন, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন ও সেলিমা আহমেদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, জাসদের শিরীন আখতার এবং বিএনপির ব্যারিস্টার রুমিন ফরহানা ও জাহিদুর রহমান।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য