Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০১৯ ১৯:৫০

দেশের ১০ জেলায় নেই জাতীয় মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক

দেশের ১০ জেলায় নেই জাতীয় মহাসড়ক

সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের ১০টি জেলায় কোনো জাতীয় মহাসড়ক নেই। সেগুলো হলো, শরীয়তপুর, নেত্রকোনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খাড়গাছড়ি, সুনামগঞ্জ, চাঁদপুর, বরগুনা ও পিরোজপুর। 

বুধবার সংসদের বাজেট অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে শহীদুজ্জামান সরকারের (নওগাঁ-২) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল তিনটায় অধিবেশন শুরু হয়। 

এসময় তিনি আরও বলেন, সড়ক ও জনপথের আওতাধীন মোট সড়কের পরিমাণ ২১৫৯৫.৪৯৩ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক ৩৯০৬.০৩ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ৪৪৮২.৫৪০ কিলোমিটার এবং জেলা মহাসড়ক ১৩২০৬.৯২৩ কিলোমিটার। অন্যদিকে সব থেকে বেশি জাতীয় মহাসড়ক রয়েছে চট্টগ্রাম জেলায়। এর দৈর্ঘ্য ২২০.৪৮০ কিলোমিটার।

অন্যদিকে পীর ফজলুর রহমান মিসবাহর (সুনামগঞ্জ-৪) প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দেশের মহাসড়কগুলোতে দুর্ঘটনা রোধে ৩৮২ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত করার ফলে মুখোমুখি সংঘর্ষের হার নেই বললেই চলে। ৩৯৪ কিলোমিটার জাতীয় মহাসড়কে একস্তর নিচু পৃথক স্তরসহ চার লেনের কাজ চলমান রয়েছে। ১২১টি দুর্ঘটনা প্রবণ এলাকা চিহ্নিত করা হয়েছে। মহাসড়কে চলন্ত গাড়ির গতি নিয়ন্ত্রণে যথাক্রমে দূরপাল্লার বাস ও ট্রাকের গতিবেগ ঘণ্টায় ৮০ ও ৬০ কিলোমিটার। হাইওয়ে পুলিশ স্পিড ডিটেক্টরের মাধ্যমে গতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। দূরপাল্লার গাড়ি চালকের একটানা ৫ঘণ্টার বেশি গাড়ি না চালানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। 

নাটোর-২ আসনের শফিকুল ইসলাম শিমুলের (নাটোর-২) প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী  বলেন, দেশের এক হাজার ৭৫২ কিলোমিটার মহাসড়ক ধীর গতির যানবাহন চলাচলের জন্য উভয় দিকে সার্ভিস লেনের ব্যবস্থা রেখে চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য