Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ৭ নভেম্বর, ২০১৯ ১২:৪৮
আপডেট : ৭ নভেম্বর, ২০১৯ ১৩:৫০

‘আমি মৃত্যুর জন্য প্রস্তুত, খালি হাতে এসেছিলাম খালি হাতেই যাব’

অনলাইন ডেস্ক

‘আমি মৃত্যুর জন্য প্রস্তুত, খালি হাতে এসেছিলাম খালি হাতেই যাব’
ফাইল ছবি

চট্টগ্রাম–৮ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য (এমপি) মঈন উদ্দীন খান বাদল আর নেই। তিনি আজ ভোরে ভারতের বেঙ্গালোরে দেবী শেঠির নারায়ণা ইন্সটিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেসে মারা গেছেন। মৃত্যুর জন্য সর্বদা প্রস্তুত ছিলেন এমপি বাদল। সে কথাই তিনি জানিয়েছিলেন চট্টগ্রামের এক গণমাধ্যমে।

গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি জোট অংশ নেবে কিনা এমন এক প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল সে সময়। সেই বিষয়টিকে কেন্দ্র করেই মঈন উদ্দীন খান বাদলের সাক্ষাৎকার নিয়েছিল ঐ গণমাধ্যম। তাকে প্রশ্ন করা হয় রাজনীতিবিদ হিসেবে নিজেকে কতটুকু সফল বলে মনে করেন। উত্তরে বাদল বলেছিলেন, মুক্তিযুদ্ধের সময় ভারতের জেনারেল সুজন সিংহবানের কাছে প্রশিক্ষণ নিয়েছিলাম আমরা। উনি হেডকোয়ার্টার করেছিলেন রাঙামাটি। আমি আর প্রয়াত ছাত্রনেতা এসএম ইউসুফ তার কাছে গেলাম একদিন। তিনি বললেন, বাচ্চা ‘চা পিয়ো’(চা খাও)।

চা খেতে খেতে মেজর জেনারেল (অব.) সুজন সিং উবান বলছিলেন, দেখো নিজেকে এমনভাবে তৈরি করবে যেন যেকোনো পরিস্থিতিতে মৃত্যুকে আলিঙ্গন করার মানসিকতা থাকে। তবেই তুমি একজন ভালো যোদ্ধা হবে। তোমাকে প্রস্তুত থাকতে হবে। তোমার মৃত্যুতে কেউ চোখের পানি ফেলবে না। কেউ শোকবার্তা দেবে না। এ রকম নীরবে যদি মরে যেতে পার, তবেই তুমি একজন আসল যোদ্ধা।

সুজনের সেই নিদের্শনাটি তার কানে এখনও বাজে বলে জানিয়েছিলেন এমপি বাদল। তিনি বলেছিলেন, সুজন সিং উবানের কথাটি আমার হৃদয়ে দাগ কেটেছে। মুক্তিযুদ্ধকালীন সেই মানসিকতা নিয়েই যুদ্ধ করেছি। জয়লাভ করেছি। সেই থেকেই আমি মৃত্যুর জন্য প্রস্তুত। খালি হাতে এসেছিলাম। খালি হাতেই যাব।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য