শিরোনাম
প্রকাশ : ১১ এপ্রিল, ২০২১ ২২:০৮
আপডেট : ১২ এপ্রিল, ২০২১ ০০:৩৭
প্রিন্ট করুন printer

কক্সবাজারে অগ্নিকাণ্ড সহায়তায় আইওএম’কে ১ মিলিয়ন ডলার দেবে দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক

কক্সবাজারে অগ্নিকাণ্ড সহায়তায় আইওএম’কে ১ মিলিয়ন ডলার দেবে দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার সরকার কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডের ঘটনায় সাহায্য তৎপরতা চালাতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) এক মিলিয়ন মার্কিন ডলারের জরুরি সাহায্য প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

আইওএম-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২২ মার্চ বেশ কয়েকটি রোহিঙ্গা শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তৎপরতা চালাতে যে ব্যাপক মানবিক প্রচেষ্টার প্রয়োজন, এই তহবিল তাতে অবদান রাখবে।

‘আইওএম বাংলাদেশ সরকার, ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি), জাতিসংঘের অন্যান্য সংস্থা, আন্তর্জাতিক ও স্থানীয় এনজিওর ঘনিষ্ঠ সহযোগিতায় ক্ষতিগ্রস্ত শিবিরগুলোতে তাদের জরুরি সাহায্য তৎপরতা বাস্তবায়ন করছে।’

আরও বলা হয়েছে, আইওএম-এর তৎপরতা জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ হস্তক্ষেপের পাশাপাশি দীর্ঘমেয়াদী পুনরুদ্ধারের প্রচেষ্টার দিকে মনোনিবেশ করেছে। আইওএম-এর হস্তক্ষেপের মাধ্যমে অংশগ্রহণমূলক সাইট পরিকল্পনা পদ্ধতি এবং পরিবেশ সচেতন ও টেকসই নির্মাণ কাজে লাগিয়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ জীবনযাপনের ব্যবস্থা করা।

আইএমএফ বলছে, আইওএম গুরুত্বপূর্ণ পানি স্থান, শৌচাগার এবং ঝরনা এলাকার পুনর্বাসন ও নির্মাণের দিকেও মনোনিবেশ করবে, যা নিশ্চিত হলে ক্ষতিগ্রস্ত জনগণের সবচেয়ে মৌলিক মানবাধিকারকে সম্মান করা হবে।

সূত্র : বাসস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর