৮ সেপ্টেম্বর, ২০২২ ২২:২৭
তিন সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের ৪ ধাপ অগ্রগতি

অনলাইন ডেস্ক

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের ৪ ধাপ অগ্রগতি

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের ৪ ধাপ অগ্রগতি

‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১-২২’ প্রকাশ করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। এই সূচকে ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর ১৯১টি দেশের মধ্যে বাংলাদেশ  ১২৯তম অবস্থানে উঠে এসেছে। এর আগে ২০২০ সালে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম ছিল।

সূচকে ভারতের অবস্থান ১৩২ ও পাকিস্তানের ১৬১তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবচেয়ে ভালো। দেশটি বর্তমানে ৭৩তম অবস্থানে আছে।

মানব সূচকে বাংলাদেশ ধারাবাহিকভাবে এগিয়েছে। এর আগে ২০১৯ সালে বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৫তম। ২০১৮ সালে আগের বছরের চেয়ে তিন ধাপ এগিয়ে ১৩৬তম স্থান অর্জন করে বাংলাদেশ। এবার বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ১৪৩, ভুটান ১২৭, মালদ্বীপ ৯০ ও আফগানিস্তানের অবস্থান ১৮০তম আছে। 

মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়। প্রকাশিত সূচকে বাংলাদেশের গড় মান ০.৬৬১, যা ভারতের চেয়ে কিছুটা কম (০.৬৬৩)। 

তবে তিনটি সূচকে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। তা হলো- বাংলাদেশের গড় আয়ু (৭২.৪ বছর), ভারত (৬৭.২) ও পাকিস্তানের (৬৬.১) চেয়ে বেশি। শিক্ষার সূচকেও প্রতিবেশী দুটি দেশের চেয়ে এগিয়ে  বাংলাদেশ।

নারী-পুরুষ সমতা উন্নয়ন সূচকেও বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের তুলনায় ভালো। এই সূচকে বাংলাদেশের অবস্থান যেখানে ১২৯তম, ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩১ ও ১৬১। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর