২২ ডিসেম্বর, ২০২২ ১৬:২৮

থ্রিএমটি প্রতিযোগিতায় পুরস্কার জিতলেন আতিয়া বিনতে আমিন

নিজস্ব প্রতিবেদক

থ্রিএমটি প্রতিযোগিতায় পুরস্কার জিতলেন আতিয়া বিনতে আমিন

আতিয়া বিনতে আমিন

‘থ্রি মিনিট থিসিস (থ্রিএমটি)’ প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ে পুরস্কার জিতেছেন ময়মনসিংহের মেয়ে আতিয়া বিনতে আমিন।

গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ‘নর্থ আমেরিকান ফাইনাল’ নামে এই প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায় অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় কানাডার প্রতিনিধি হিসেবে অংশ নিয়ে পুরস্কার জিতলেন আতিয়া। এর আগে কোন বাংলাদেশি শিক্ষার্থী এই পুরস্কার জিতেনি।

আতিয়া কানাডার মনট্রিয়লে অবস্থিত ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে মানবদেহের জিনতত্ত্বের ওপর পিএইচডি করছেন। বিশ্ববিদ্যালয়টির নিজস্ব প্রকাশনার অনলাইন সংস্করণে আতিয়ার এই পুরস্কার জয়ের খবর দেওয়া হয়েছে। এতে লেখা হয়েছে, আতিয়া প্রথম ম্যাকগিলিয়ান হিসেবে থ্রিএমটি প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্বে বিজয়ী হয়েছেন।

থ্রিএমটি প্রতিযোগিতায় প্রতিযোগীকে তিন মিনিটে স্নাতক গবেষণার বিষয়বস্তু বর্ণনা করতে হয়। এই বর্ণনা হতে হয় এমন, যাতে সাধারণ মানুষ তা সহজে বুঝতে পারে। আতিয়া কালাজ্বর নিয়ে বলেছিলেন।

একই বিষয়ের ওপর আতিয়া কানাডার বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিযোগিতা, আঞ্চলিক ও জাতীয় পর্বে জয়ী হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছিলেন।

আতিয়ার বাবা মো. আমিনুল ইসলাম। তিনি ময়মনসিংহের বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তিনি এখন অবসরে। তিন বোন, এক ভাইয়ের মধ্যে আতিয়া বড়।

আতিয়া ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয় হাইস্কুল থেকে এসএসসি, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচএসসি পাস করেন। ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগে। পরে মাস্টার্স করতে বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর