৯ জুন, ২০২৩ ১৬:২৭

রাজধানীতে তিন ঘণ্টায় ৩৫ মিলিমিটার বৃষ্টি

অনলাইন ডেস্ক

রাজধানীতে তিন ঘণ্টায় ৩৫ মিলিমিটার বৃষ্টি

সংগৃহীত ছবি

গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বেড়েছে রাজধানীতেও। 

গতকাল বৃহস্পতিবার টানা ১২ দিন পর রাজধানীবাসী বৃষ্টি পেয়েছিল। তা–ও সামান্য। তাতে গরম খানিকটা কমেছিল বটে, কিন্তু খুব বেশি স্বস্তি আসেনি। 

এদিকে আজ সকাল ৯টা থেকেই ঢাকার আকাশে মেঘ জমতে থাকে। এরপর বেলা ১১টার দিকে ঝুম বৃষ্টি নামে। এতে অনেকটাই স্বস্তি ফিরেছে গরমে অতিষ্ঠ নগরবাসীর মাঝে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, আজ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আজ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩ ঘণ্টায় ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ দুপুর ১২টার পর কমে এসেছে। রাজধানীর আকাশের মেঘমালা পশ্চিম দিকে কিছুটা সরে যেতে শুরু করেছে।’

এদিকে, দেশের ৯ জেলার ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে। শুক্রবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এ তথ্য জানা গেছে।

পূর্বাভাসে বলা হয়, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ অবস্থায় এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর