২০ জুন, ২০২৪ ২০:২৯

বাসাবোতে সমাহিত কবি অসীম সাহা

সাংস্কৃতিক প্রতিবেদক

বাসাবোতে সমাহিত কবি অসীম সাহা

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি অসীম সাহা

নিজের প্রিয় প্রাঙ্গণ বাংলা একাডেমিতে ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়ে রাজধানীর বাসাবোর বরদেশ্বরী কালি মন্দির প্রাঙ্গণে সমাহিত হলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি অসীম সাহা।

শ্রদ্ধাঞ্জলি পর্ব শেষে বৃহস্পতিবার বিকাল ৪টায় রাজধানীর বাসাবোর বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে অসীম সাহাকে সমাহিত করা হয়।

এর আগে সকাল ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হিমঘর থেকে কবির নিথর দেহ আনা হয় বাংলা একাডেমি প্রাঙ্গণে। সেখানকার নজরুল মঞ্চে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বাংলা একাডেমির ফেলো এই কবিকে শেষ শ্রদ্ধা জানায় তার সুহৃদ, স্বজন, শুভানুধ্যায়ী এবং শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও রাজনৈতিক অঙ্গণের মানুষেরা।

বাংলা একাডেমি আয়োজিত এই শ্রদ্ধাঞ্জলি পর্বে অসীম সাহার মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বরেণ্যে কবি নির্মলেন্দু গুণ, অভিনয়শিল্পী পীযূষ বন্দ্যোপাধ্যায়, গবেষক মফিদুল হক, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি, সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আসাদুজ্জামান নূর, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান আ ফ ম বাহাউদ্দিন নাসিম, অসীম কুমার উকিল, বিপ্লব বড়ুয়া আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, নিরঞ্জন অধিকারী, সম্মিলিত  সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া, কবি মোহন রায়হান, কবি বিমল গুহ, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি ফারুক মাহমুদ, কবি আসাদ মান্নান, শিশু সাহিত্যিক আখতার হুসেন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদক শিরীন আখতার, নাদের চৌধুরী, আবদুল্লাহিল কাইয়ুম, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক পরিতোষ দেবনাথ, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, শিল্পী অণিমা মুক্তি গোমেজ, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. কবি মুহম্মদ সামাদ, সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত, কথাসাহিত্যিক ঝর্ণা রহমান, গল্পকার রোকেয়া ইসলাম, ছড়াকার আসলাম সানী, কবি হাসান হাফিজ, শ্যামসুন্দর সিকদার, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, অধ্যাপক শিরীণ আখতার, নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশের পক্ষে দীপা খন্দকার ও নাইম হোসেন, পূজা উদযাপন পরিষদের পক্ষে কাজল দেবনাথ। 

সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিকভাবে শ্রদ্ধা জানায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, প্রগতিশীল সাহিত্য সংঘ, বাংলাদেশ রাইটার্স ক্লাব, একুশে টেলিভিশন, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ কালচারাল সোসাইটি, বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট, ভাষা সাহিত্য কল্যাণ পরিষদ।

এ সময় প্রয়াত কবি অসীম সাহার জীবনসঙ্গী কবি অঞ্জনা সাহা এবং তাদের দুই পুত্র ও নিকটাত্মীয়রাও উপস্থিত ছিলেন।

বাংলা একাডেমির পক্ষে মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন শেষে মহাপরিচালক বলেন, অসীম সাহা বাংলাদেশের কবিতার ইতিহাসে এক অনন্য নাম। বাংলা একাডেমি পরিবারের সঙ্গে কবি অসীম সাহা নিবিড় বন্ধনে আবদ্ধ ছিলেন। 

শ্রদ্ধা নিবেদন শেষে আসাদুজ্জামান নূর বলেন, অসীম সাহার কবিতায় রাজনৈতিক দ্রোহ যেমন এসেছে, আবার প্রেমের কবিতায়ও তিনি অনন্য। তার লেখায় দ্রোহ এবং প্রেম উঠে এসেছে সাহিত্যের মাধুর্যতা নিয়ে। ভীষণ রাজনীতি সচেতন একজন কবিকে আমরা হারালাম। 

গোলাম কুদ্দুছ বলেন, অসীম সাহা তার লেখার মধ্যদিয়ে সময়কে ধারণ করে গেছেন। তার লেখায় তিনি বাংলা ভাষাকেও সমৃদ্ধ করেছেন। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর