শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:১৩

ভুয়া ভারতীয় পাসপোর্টসহ মুম্বাই থেকে দুই বাংলাদেশি আটক

কলকাতা প্রতিনিধি

ভুয়া ভারতীয় পাসপোর্টসহ মুম্বাই থেকে দুই বাংলাদেশি আটক

ভুয়া আধারকার্ড ও প্যানকার্ড দেখিয়ে ভারতীয় পাসপোর্ট তৈরির অভিযোগে দুই বাংলাদেশিকে আটক করেছে ভারতের অভিবাসন দফতরের কর্মকর্তারা। শারজায় যাওয়ার পথে গত ৮ অক্টোবর ভারতের মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের আটক করা হয়।

আটককৃত দুই বাংলাদেশি হলেন আরিফুল ইসলাম ওরফে আলি আহমেদ (২৪) এবং রশিদুল ইসলাম ওরফে তোফাজ্জল হোসেন (২৩)। এদের মধ্যে আরিফুলের বাড়ি বাংলাদেশের কক্সবাজারে এবং রশিদুলের বাড়ি নারায়ণগঞ্জে।

পরে তাদের দুজনকেই পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

পুলিশ সূত্রের খবর, এই দুই বাংলাদেশিই গরিব পরিবারের, রোজগারের খোঁজেই শারজা যাচ্ছিলেন। তাদের এ কাজে সহায়তা করেছিল গুজরাটের আহমেদাবাদের এক বাসিন্দা। ওই ভারতীয় নাগরিকই দুই বাংলাদেশিকে শারজা যেতে ভারতীয় পাসপোর্ট পেতে সাহায্য করেছিলেন। 

জেরায় পুলিশ আরও জানতে পেরেছে চলতি বছরের আগস্টে মেঘালয়ের ডাউকি সীমান্ত দিয়ে ওই দুই বাংলাদেশি নাগরিক ভারতে অবৈধ অনুপ্রবেশ করে। এজন্য তাদের প্রত্যেককেই মাথাপিছু দেড় লাখ রুপি করে দিতে হয়েছিল। ভারতে প্রবেশের দুই-এক মাসের মধ্যেই তারা আধার ও প্যানকার্ড জোগাড় করে ফেলে। এরপর সেই ভুয়া ভারতীয় পরিচয়পত্র দেখিয়ে আহমেদাবাদের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে আবেদন করেন এবং পরে তারা দুজনই ভারতীয় পাসপোর্ট পেয়ে যান।

গত ৮ অক্টোবর রাত আটটা নাগাদ মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি বিমানবন্দরে পরীক্ষা করার সময়ই ওই দুজনকে দেখে সন্দেহ হয় অভিবাসন দফতরের কর্মকর্তাদের। এরপর তাদের জেরা করতেই আসল ঘটনা বেরিয়ে আসে। তারা দুজনেই নিজেদের বাংলাদেশি নাগরিক বলে স্বীকার করে। পরে তাদের স্থানীয় শহর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। এবার ওই দুই বাংলাদেশিকে জেরা করে দালালের খোঁজ পেতে চাইছে পুলিশ, পাশাপাশি ওই ভারতীয় নাগরিক কীভাবে দুই বাংলাদেশিকে ভারতীয় ভুয়া পরিচয়পত্র পাইয়ে দিয়েছে তাও জানতে চায় মুম্বাই পুলিশ। 


আপনার মন্তব্য