শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ০২:১৯

কবি আল মাহমুদের আজ ৮৪তম জন্মদিন

সাংস্কৃতিক প্রতিবেদক

কবি আল মাহমুদের আজ ৮৪তম জন্মদিন

আজ ‘সোনালী কাবিন’খ্যাত প্রয়াত প্রখ্যাত কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন। ১৯৩৬ সালের এই দিনে ব্রাহ্মণবাড়িয়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন কবি আল মাহমুদ। কবির জন্মদিন উপলক্ষে আজ ঢাকা ও জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ায় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে আল মাহমুদ ফাউন্ডেশন। ঢাকার আয়োজনটি অনুষ্ঠিত হবে রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কবিতা ক্যাফেতে। বিকাল ৪ টার এই আয়োজনে আল মাহমুদকে নিয়ে স্মৃতিচারণ করবেন দেশবরেণ্য কবি ও ‘সোনালী কাবিন’ এর কারিগরের ভক্ত ও অনুরাগীরা। অন্যদিকে কবির জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইলে সকালের দিকে স্মরণানুষ্ঠান ছাড়াও কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি ও ফাতেহা পাঠ করা হবে।

গুণীজনদের সম্মাননা : গান-নাচ-কবিতা আর শংসাবচনের মাধ্যমে রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের সম্মাননা জানাল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত হয় এ সম্মাননা অনুষ্ঠান। ‘গুণীজন সম্মাননা, আনন্দ আয়োজন’ শিরোনামের এ আয়োজনের শুরুতেই জাতীয় সংগীত ও উদীচীর সংগঠন সংগীত পরিবেশন করেন সংগঠনটির সংগীত বিভাগের শিল্পীরা। এরপর ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশনের মাধ্যমে আমন্ত্রিত গুণীজনদের মঞ্চে আহ্বান করেন উদীচীর নৃত্য শিল্পীরা।

অনুষ্ঠানে সম্মাননা জানান হয় ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী রণেশ মৈত্র, ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বুদ্ধিজীবী প্রয়াত নাট্যকার নিখিল সেন, ২০১৮ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং অভিনেতা ও বাচিক শিল্পী আসাদুজ্জামান নূর; ২০১৯ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ডা. কাজী মিসবাহুন নাহার (ডা. কাজী তামান্না) এবং কথাসাহিত্যিক হাসান আজিজুল হক; ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত সুরকার সুজেয় শ্যাম, রবিউল হোসেন এবং ২০১৯ সালে একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব লাকি ইনাম ও বিশ্বজিৎ ঘোষকে।

সম্মাননাপ্রাপ্ত গুণীদেরকে উত্তরীয় পরানোর পাশাপাশি তাদের হাতে সম্মাননা তুলে দেন উদীচীর বিভিন্ন পর্যায়ের নেতারা। এছাড়া তাদের নিয়ে শংসাবচন পাঠ করেন সংগঠনটির সদস্যরা।  অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে আবৃত্তি ও গান পরিবেশন করেন সংগঠনের শিল্পীরা।


আপনার মন্তব্য