শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ জুলাই, ২০১৯ ০১:৪৭

‘গাফিলতিতে কাস্টমসের আধুনিকায়ন হয় না’

নিজস্ব প্রতিবেদক

‘গাফিলতিতে কাস্টমসের আধুনিকায়ন হয় না’

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া কাস্টমসের জ্যেষ্ঠ কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, কর্মকর্তাদের খামখেয়ালি ও তারা রাজস্ব আদায়ের কাজ করতে চান। রাজস্ব সংগ্রহের জন্য বন্দর বা অন্য জায়গায় পদায়ন নেওয়ার চেয়ে নিজেদের দক্ষতা অর্জনের চেষ্টা করেন। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘কাস্টমস মডার্নাইজেশন স্ট্রাটেজিক অ্যাকশন প্ল্যান’ শীর্ষক প্রকাশনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান।

 এতে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি সিদ্দিকুর রহমান। আরও বক্তব্য দেন বিশ্বব্যাংক গ্রুপের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ড. মাশরুর রিয়াজ, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মো. শহিদুল ইসলাম, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার (ডিএফআইডি) বেসরকারি খাত বিশেষজ্ঞ মাশফিক ইবনে আকবার প্রমুখ। অনুষ্ঠানে এনবিআর কাস্টমস আধুনিকায়নের কৌশলগত কর্মপরিকল্পনা ২০১৯-২২ প্রকাশ করে। এ কৌশলগত কর্মপরিকল্পনায় বাংলাদেশ কাস্টমসের আগামী চার বছরের তথ্যভিত্তিক, ফলাফলনির্ভর ও সময়ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা তুলে ধরা হয়।

প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, বাণিজ্য উদারীকরণ বা সহজীকরণের ক্ষেত্রে করব্যবস্থা ও ট্যারিফ কাঠামো যৌক্তিক হওয়া অপরিহার্য। আশা করি কৌশলগত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ ব্যবসা সহজীকরণ সূচকে এগিয়ে যাবে। রাজস্ব প্রশাসনের যে কোনো পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে কর্মকর্তাদের ইতিবাচক আচরণ অতিজরুরি। ইতিবাচক আচরণ ছাড়া যত ভালো পরিকল্পনাই হোক তার কার্যকর বাস্তবায়ন সম্ভব নয়।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, আমাদের কর্মকর্তাদের মধ্যে ভবিষ্যতে যারা দক্ষতা অর্জন করতে পারবেন না, তারা পিছিয়ে পড়বেন। আমি স্পষ্টভাবে বলতে চাই, আমি এখন জুনিয়র অফিসারদের তাদের আধুনিকায়নের কাজে ব্যবহার করব। কেউ যেন এগুলো থেকে পিছপা না হন, সেদিকে লক্ষ্য রাখা হবে। ভবিষ্যতে কাস্টমস আধুনিকায়নের কাজ সঠিকভাবে সম্পন্ন না করতে পারলে, চলমান প্রকল্প শেষ হবে, কিন্তু আমরা যেখানে আছি, সেখানেই থাকব। আমি লক্ষ্য রাখব, কারা কাজ শিখছেন, কারা শিখছেন না। কারা কোন দিকে পদায়ন নেওয়ার জন্য চেষ্টা করছেন আর কারা করছেন না।


আপনার মন্তব্য