শিরোনাম
প্রকাশ : শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৯ মে, ২০২০ ২৩:৫৩

কীভাবে চলবে আদালত জানা যাবে আজ

নিজস্ব প্রতিবেদক

মহামারী করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হচ্ছে আজ। ছুটি আর না বাড়ায় আদালতের কার্যক্রম কীভাবে চলবে- এই সিদ্ধান্ত নিতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ ফুলকোর্ট সভায় বসছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রিম কোর্ট সূত্র জানিয়েছে, এই সভা থেকেই আদালতের কার্যক্রম সংক্রান্ত সব সিদ্ধান্ত আসবে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এক বিজ্ঞপ্তিতে জানান, শনিবার বিকাল ৩টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে সরকারি আদেশের সঙ্গে মিল রেখে আদালত অঙ্গনও বন্ধ রয়েছে। কেবল জরুরি প্রয়োজনে প্রত্যেক জেলায় একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা। এ ছাড়া নি¤œ আদালতে জরুরি জামিন আবেদন নিষ্পত্তিতে প্রতি জেলায় ভার্চুয়াল আদালত ও হাই কোর্টে জরুরি জামিন আবেদন, রিট এবং অর্থনৈতিক বিষয় নিষ্পত্তিতে পৃথক চারটি ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ কার্যক্রম পরিচালনা করছে।

দীর্ঘদিন আদালতের কার্যক্রম বন্ধ থাকায় নানা ধরনের আইনি জটিলতা তৈরি হওয়ায় এবং বিচার প্রার্থীদের ভোগান্তি বেড়ে যাওয়ায় আইনজীবী সমিতিগুলোর অনুরোধে সুপ্রিম কোর্ট প্রশাসন প্রথমে কঠোর সামাজিক দূরত্ব মেনে স্বল্প পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত জানালেও পরে সাধারণ আইনজীবীদের দাবিতে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে। এর মধ্যে একটি ফুলকোর্ট সভায় ভার্চুয়াল কোর্ট চালুর বিষয়ে উদ্যোগ নিতে বলেন প্রধান বিচারপতি। পরে ৯ মে ভার্চুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি। এরপর উচ্চ আদালতসহ অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। তারপর থেকে উচ্চ আদালতসহ সারা দেশে ভার্চুয়াল কোর্টে বিচার কাজ অব্যাহত রয়েছে।

এর মধ্যে দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে’র পর সাধারণ ছুটি আর বাড়াচ্ছে না। এ অবস্থায় আজ শনিবার বিচারপতিদের ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।


আপনার মন্তব্য