শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ ডিসেম্বর, ২০২০ ২৩:৩১

আসুন সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করি

-ড. ইকবাল মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশন-দুদক চেয়ারম্যান ড. ইকবাল মাহমুদ বলেছেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম কেমন থাকবে, তা নির্ভর করছে আমরা অর্থাৎ বর্তমান প্রজন্ম কীভাবে নিজ নিজ দায়িত্ব পালন করছি তার ওপর। সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য প্রয়োজন আত্মসমালোচনা, নিজের কাজকে বারবার ফিরে দেখা তথা আত্মজিজ্ঞাসা। তিনি বলেন, সবাইকে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। সবাই যদি সততা, নিষ্ঠা ও সুচারুরূপে দায়িত্ব পালন করেন, তাহলে দুদকের মাধ্যমে হয়রানি করা যায়, এ জাতীয় অপবাদ শোনা যাবে না। গতকাল মহান বিজয় দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। আলোচনার প্রারম্ভেই দুদক চেয়ারম্যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধের বীর শহীদ, মুক্তিযুদ্ধে নির্যাতিত মা-বোন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদ, কারাগারে নিহত জাতীয় চার নেতাসহ জীবিত সব মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন। তিনি সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করেন।

দুদক চেয়ারম্যান বলেন, নিজেদের কাজের আত্মবিশ্লেষণ করলে দেখা যাবে, হয়তো আরও অনেক কিছু করার ছিল, করতে পারিনি। আর যা করেছি তা যদি টেকসই করতে হয়, তাহলে আমাদের সবাইকে একই সমতলে দাঁড়াতে হবে। তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, নিজেকে সর্বোচ্চ পরিশুদ্ধ রাখতে হবে। সম্পদের মোহাচ্ছন্ন হওয়ার কোনো প্রয়োজন নেই। নিজেদের শুদ্ধতম মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করুন। সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন। অবশ্যই এ সমাজ দুর্নীতির করাল গ্রাস থেকে মুক্তি পাবে।

তিনি বলেন, আমাদের ব্যর্থতা স্বীকার করতে হবে। সমস্যা স্বীকার না করলে, সমাধান হবে কীভাবে? আজ আমাদের অঙ্গীকার করতে হবে, আমরা রাগ-বিরাগের বশবতী হয়ে কোনো কাজ করব না। যে কাজটি করব, তা নির্মোহভাবে করব।

অনিচ্ছাকৃত ভুল হতে পারে, তবে ইচ্ছাকৃত ভুল যেন না হয়। ভুল থেকে শিক্ষা নিতে পারি। তবেই তো কর্মপ্রক্রিয়া পরিশুদ্ধ হবে। শানিত হবে। সভায় আরও বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, দুদক মহাপরিচালক মো. জহির রায়হান, সাঈদ মাহবুব খান, এ কে এম সোহেল, পরিচালক মো. গোলাম শাহরিয়ার চৌধুরী প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর