রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

ব্যাংকের টাকা উধাও

দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

বিশেষ প্রতিনিধি

ভল্ট থেকে ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ঢাকা ব্যাংক বংশাল শাখার সিনিয়র অফিসার ক্যাশ ইনচার্জ রিফাতুল হক ও ম্যানেজার অপারেশন এমরান আহম্মেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। দুদকের সহকারী পরিচালক আতিকুল আলম বাদী হয়ে গতকাল এই মামলাটি করেন। মামলার এজাহার থেকে জানা যায়, আসামি রিফাতুল হক ২০১৮ সালের ৩১ অক্টোবর থেকে ঢাকা ব্যাংক বংশাল শাখার সিনিয়র অফিসার ক্যাশ ইনচার্জ হিসেবে কর্মরত আছেন। ঢাকা ব্যাংকের প্রধান কার্যালয়ের একটি অডিট টিম বাৎসরিক নিরীক্ষা কার্যক্রমের অংশ হিসেবে গত বৃহস্পতিবার ব্যাংকের বংশাল শাখা পরিদর্শনে যায় এবং তদন্তে তাৎক্ষণিকভাবে শাখার ভল্টে ক্যাশ হিসেবে মোট ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা ঘাটতি পাওয়া যায়।

ওই ঘাটতি টাকার বিষয়ে ক্যাশ ইনচার্জ রিফাতুল হককে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি ঘটনার বিষয়ে সত্যতা স্বীকার করেন এবং লোভের বশবর্তী হয়ে তিনি গত বছরের ২০ জুন থেকে চলতি বছরের ১৬ জুন পর্যন্ত বিভিন্ন সময়ে অল্প অল্প করে ওই টাকা সরিয়ে আত্মসাৎ করেন বলে স্বীকার করেছেন। এই অনৈতিক কাজে তাকে সহায়তা করেন ব্যাংকের ম্যানেজার অপারেশন এমরান আহম্মেদ। অডিট কমিটির কাছে দেওয়া স্বীকারোক্তিতে বলা হয়, ভল্টে রাখা ৫০০ টাকার নোটের বান্ডিলের ভিতরে ১০০ টাকার নোট দিয়ে বাকি নোট সরিয়ে নেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার ঢাকা ব্যাংক বংশাল শাখার ব্যবস্থাপক মোহাম্মদ আবু বকর সিদ্দিক রিফাতুল হক ও এমরান আহম্মেদকে আসামি করে বংশাল থানায় মামলা করলে পুলিশ তাদের দুজনকে গ্রেফতার করে। পরে শুক্রবার তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

পুলিশ জানায়, গ্রেফতার হওয়া দুজন কর্মকর্তা জিজ্ঞাসাবাদে তাদের জানিয়েছেন, ঢাকা ব্যাংকের ভল্ট থেকে টাকা নিয়ে জুয়া খেলেছেন।

এই বিভাগের আরও খবর