বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশের বিজ্ঞানীরা জিঙ্ক ধানের জাত উদ্ভাবন করেন : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের বিজ্ঞানীরা বিশ্বে প্রথম জিঙ্কসমৃদ্ধ ধানের জাত উদ্ভাবন করেছেন এমন তথ্য দিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এমপি বলেছেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে বর্তমান সরকার বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে।

ইতালির রোমে অনুষ্ঠিত তিন দিনব্যাপী জাতিসংঘ ফুড সিস্টেম প্রি-সামিটের ‘খাদ্যব্যবস্থার রূপান্তরে বিজ্ঞানের সম্ভাবনাকে কাজে লাগানো’ শীর্ষক সেশনে গতকাল এসব কথা বলেন কৃষিমন্ত্রী। ঢাকা থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে মন্ত্রী তাঁর বক্তব্যে কৃষি উৎপাদন বৃদ্ধি ও খাদ্যব্যবস্থার রূপান্তরের জন্য গবেষণা, উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোকে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান। জাতিসংঘের ফুড সিস্টেম সামিটে সিজিআইএআরের বিশেষ প্রতিনিধি কানায়ো এনওয়ানজের সঞ্চালনায় অনুষ্ঠানে ইথিওপিয়ার কৃষি প্রতিমন্ত্রী ফিকরু রিগাসা, মেক্সিকোর কৃষিমন্ত্রী ভিক্টর ভিলাল্লোবোস, সিজিআইএআরের ব্যবস্থাপনা পরিচালক ক্লদিয়া সাদোফ, আন্তর্জাতিক কৃষক সংগঠনের মহাসচিব অ্যারিয়ানা জিওলিওদোরি, ২০২১ সালের ওয়ার্ল্ড ফুড প্রাইজ বিজয়ী শকুন্তলা থিলস্টেড প্রমুখ বক্তব্য দেন।

সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের ‘ফুড সামিট ২০২১’ সামনে রেখে এ প্রাক-সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ১৪৫টির বেশি দেশ এতে অংশগ্রহণ করছে। সম্মেলনটি শেষ হবে আজ।

এই বিভাগের আরও খবর