বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা
ডেল্টা নিয়ে আতঙ্কে ইউরোপ

বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখের কাছে

প্রতিদিন ডেস্ক

বিশ্বকে তছনছ করে দেওয়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা এখন ৪২ লাখের কাছাকাছি। গতকাল সকাল পর্যন্ত মৃতের মোট সংখ্যা ছিল ৪১ লাখ ৯৪ হাজার। বিশ্বে প্রতিদিন মৃত্যু যোগ হচ্ছে প্রায় সাড়ে ৯ হাজার করে। এই হিসাবে মাত্র কয়েক দিনের মধ্যে মোট মৃতের সংখ্যা ৪২ লাখ ছাড়াবে। এদিকে সবচেয়ে দ্রুতগতির করোনা ডেল্টা এখন ইউরোপের দিকে ধাবিত হচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছায় ১৯ কোটি ৬২ লাখ। প্রতিদিনের আক্রান্তের গড় ছিল সাড়ে ৫ লাখের বেশি। রয়টার্স জানিয়েছে, গত মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডারলেন এক বিবৃতিতে জানান, করোনার  ডেল্টা ধরন আরও বিপজ্জনক হয়ে উঠছে। এ কারণে ইইউভুক্ত  দেশগুলোতে করোনা সংক্রমণের হার আবারও বেড়ে যেতে পারে। সুযোগ থাকলে নিজেদের স্বাস্থ্য ও অন্যদের সুরক্ষা নিশ্চিত করার জন্য সবাইকে টিকা নেওয়ার অনুরোধ জানান তিনি।

ভন ডারলেন বলেন, গণটিকাদানের অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে পর্যাপ্ত টিকার সরবরাহ করা হয়েছে।

খবরে বলা হয়, এখন পর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। মৃত্যুর তালিকায় ব্রাজিল দ্বিতীয় অবস্থানে থাকলেও রোগী শনাক্তের দিক দিয়ে দেশটির অবস্থান তৃতীয়। আর রোগী শনাক্তের দিক দিয়ে দ্বিতীয় এবং মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে এখন এক দিনে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হচ্ছে ইন্দোনেশিয়ায়। দেশটিতে গত মঙ্গলবার রোগী শনাক্ত হয় ৪৫ হাজার ২০৩ জন। আর মৃত্যু হয় ২ হাজার ৬৯ জনের।  একই সময়ে শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ইরান, দেশটিতে ৩৪ হাজার ৯৫১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। অন্যদিকে শনাক্তের দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে টিকা উৎপাদনকারী দেশ রাশিয়া। দেশটিতে ২৩ হাজার ৩২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৭৭৯ জন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩  কোটি ৪৬ লাখ ৩ হাজার ৬৫৮ জন এবং মৃত্যুবরণ করেছে ৬ লাখ ১১ হাজার ৪০৯ জন। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে  মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫০ হাজার ৫০২ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৯৭ লাখ ৭ হাজার ৬৬২ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

সর্বশেষ খবর