বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

১৫ আগস্টের ইতিহাস ভুলে গেলে জাতি ফের পথভ্রষ্ট হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১৯৭৫ সালের ১৫ আগস্টের ইতিহাস ভুলে গেলে বাঙালি জাতি আবারও পথভ্রষ্ট হবে বলে মনে করেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। মন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির ভাষণ দিচ্ছিলেন। মন্ত্রী বলেন, যে মহান ব্যক্তি পাকিস্তানি শাসক গোষ্ঠীর নির্যাতন, শোষণ ও বঞ্চনা থেকে আমাদের মুক্তি অর্জনের জন্য প্রায় ১৪ বছর জেল খেটেছেন, বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছেন, তাঁকে হত্যা করে যে কলঙ্ক লেপন করা হয়েছে, তা কোনোভাবেই মুছে ফেলা যাবে না। বঙ্গবন্ধু এ দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য, বিশ্বে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধির জন্য আজীবন চেষ্টা করে গেছেন। আমাদের সবার দায়িত্ব হবে বঙ্গবন্ধুর এ স্বপ্নগুলো বাস্তবায়ন করা, তাঁর আদর্শ লালন করা। আইনমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ইনডেমনিটি অধ্যাদেশ হয়েছে, আইনের শাসন ধূলিসাৎ হয়েছে, ২১ বছর বঙ্গবন্ধু হত্যা মামলার কোনো এফআইআর হয়নি। ১৯৯৬ সালে ওই অধ্যাদেশ বাতিলের মাধ্যমে বঙ্গবন্ধু হত্যা মামলা দায়ের হয়েছে।

 অথচ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের সাতজন বিচারক আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় বঙ্গবন্ধু হত্যা মামলার আপিল শুনতে বিব্রতবোধ করেছেন। এগুলো ইতিহাসের সত্য কথা, ভুলে গেলে চলবে না। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আমাদের সামনের দিকে চলতে হবে।

 

তিনি আরও বলেন, যারা সেই নৃশংস হত্যাকান্ডের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শের পরিসমাপ্তি ঘটানোর চেষ্টা করেছিলেন, তারা এখনো সেই ষড়যন্ত্রে লিপ্ত। তারা আজও এই হত্যাকান্ডের ইতিহাস বিকৃত করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন। এবার কিন্তু শত্রুদের আর জায়গা করে দেওয়া যাবে না।

শোকসভায় অংশ নেওয়া আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করতে হবে, তবেই বঙ্গবন্ধু চিরঞ্জীব হবেন। জাতির পিতা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন, আমরা কতটুকু তা করতে পেরেছি তা অনুধাবন করতে হবে।

সভায় লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন ফরহাদ, নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা বঙ্গবন্ধুর জীবন আলেখ্য নিয়ে আলোচনা করেন।

শোকসভায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা ও আইন মন্ত্রণালয়ের উভয় বিভাগের কর্মকর্তারাসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর-সংস্থার প্রধানরা অংশ নেন।

আলোচনা শেষে ১৫ আগস্ট নৃশংস হত্যাকান্ডে প্রাণ হারানো সবার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

সর্বশেষ খবর