সোমবার, ২৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

পদ্মা সেতু চালু হওয়ার আগেই বন্দর ব্যবহারের নীতিমালা প্রণয়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতু চালু হওয়ার আগেই মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, পায়রা বন্দর ও মোংলা বন্দর দিয়ে শিল্পপ্রতিষ্ঠানগুলোর মধ্যে কে কোন বন্দর ব্যবহার করে কী পণ্য রপ্তানি বা আমদানি করবে তা সুনির্দিষ্ট করে একটি বন্দর ব্যবহার নীতিমালা প্রস্তুতের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে জমি অধিগ্রহণে সুবিধাজনক জায়গা নির্ধারণ করার লক্ষ্যে যে কোনো প্রতিষ্ঠান নির্মাণের ক্ষেত্রে জায়গা একেবারে নির্দিষ্ট না করে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া আগামী দুই মাসের মধ্যে শিক্ষা প্রকৌশল অধিদফতরের অধীন চলমান প্রকল্পসমূহের আর্থিক বিবৃতিসহ কমিটিতে প্রতিবেদন জমা দিতে বলেছে কমিটি।

সংসদ ভবনে গতকাল ‘অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র  বৈঠকে এসব সুপারিশ করা হয়।

 বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি  মো. আবদুস শহীদ। কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান, গোলাম মোহাম্মদ সিরাজ এবং খাদিজাতুল আনোয়ার বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে কাজের সুবিধার্থে ও আর্থিক খরচ কমাতে বড় প্রকল্পগুলো মন্ত্রণালয়কে একাধিক ভাগে ভাগ করে গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সক্ষমতা থাকা সাপেক্ষে এবং সময় বৃদ্ধি রোধে পূর্ণাঙ্গ পরিকল্পনা ও আগাম প্রস্তুতি নিয়ে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং আইএমইডির সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর