শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

জলবায়ু পরিবর্তন বাংলাদেশে বাড়াচ্ছে ডেঙ্গুর বিপদ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাংক বলেছে, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে সংক্রামক রোগের বিস্তার ঘটছে। ঢাকায় ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার পেছনে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব দায়ী। জলবায়ু পরিবর্তনের কারণেই বাংলাদেশের মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মানসিক রোগও। গতকাল এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সংস্থাটি। এজন্য আয়োজন করা হয় এক ওয়েবিনারের। সেখানে প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। এ সময় অতিথি ছিলেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। প্রতিবেদনে বিশ্বব্যাংক বলছে- পরিবর্তনশীল জলবায়ু পরিস্থিতি এবং শ্বাস-প্রশ্বাস, পানি ও মশাবাহিত রোগ বৃদ্ধির পাশাপাশি মানসিক স্বাস্থ্য সমস্যার মধ্যে একটি যোগসূত্র খুঁজে পাওয়া যাচ্ছে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব বৃদ্ধির সঙ্গে আরও শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে শিশু ও বয়স্করা। যারা ঢাকা এবং চট্টগ্রামের মতো বড় শহরে বাস করে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় প্রচুর বৃষ্টি হয়েছিল। ৪৫ বছরে এমন বৃষ্টি আর হয়নি। পরবর্তী মাসগুলোতেও অনেক বেশি বৃষ্টি ছিল। যার কারণে মশার উপদ্রব বেড়েছিল। তখন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেক মানুষ মারা যায়। প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্বাস্থ্যব্যবস্থা শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশ সংক্রামক এবং অন্যান্য জলবায়ু-সংবেদনশীল রোগের প্রাদুর্ভাব মোকাবিলা করতে পারে। অতিথির বক্তব্যে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ গবেষণা। নীতি নির্ধারণের ক্ষেত্রে এ গবেষণা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।’ আলোচনায় অংশ নিয়ে পরিবেশবিদ সেলিমুল হক বলেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে যেসব গবেষণা হয় তাতে বাংলাদেশের মতো দেশগুলোর গবেষকদের ভূমিকা কম। এ ধারায় পরিবর্তন আনতে হবে।’

সর্বশেষ খবর