শুক্রবার, ১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দেশঘরের গান ছায়ানটে

সাংস্কৃতিক প্রতিবেদক

দেশঘরের গান ছায়ানটে

ছায়ানটের প্রতিষ্ঠাতা ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। গতকাল বৃহস্পতিবার ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সুরের আসর। আঞ্চলিক গান, কিচ্ছাপালা ও জাতীয় সংগীত দিয়ে সাজানো ছিল মনোজ্ঞ এ সংগীতাসর। অনুষ্ঠানে ‘আঞ্চলিক গান’ পরিবেশন করেন নীলফামারীর আমিনা রহমান বৈশাখী ও সুনামগঞ্জের শুভ্রা তালুকদার। দ্বিতীয় পর্বে ‘কিচ্ছাপালা’ পরিবেশন করেন নেত্রকোনার জাহাঙ্গীর বাদশা ও আলপিনা সুন্দরী এবং  দেলোয়ার                 হোসেন দিলু বয়াতি ও তার দল। যথারীতি জাতীয় সংগীতের মধ্য দিয়ে সুরের এ আসরের সমাপ্তি ঘটে।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিসিবির উদ্যোগে মিরপুর স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে সরকারি নীতিমালা লঙ্ঘন করে বিকৃতভাবে জাতীয় সংগীত পরিবেশন করা হয়েছে বলে অভিযোগ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা এ অভিযোগ করেন।

বিবৃতিতে তারা বলেন, আমরা লক্ষ্য করছি যে, গত ২৯ মার্চ বাংলাদেশ ন্যাশনাল এন্থেম, ফ্ল্যাগ অ্যান্ড এমব্লেম অর্ডার ১৯৭২ এবং ন্যাশনাল এন্থেম রুলস এমেন্ডড ২০২২ এবং প্রচলিত গায়নরীতি উপেক্ষা করে মিরপুর স্টেডিয়ামে জাতীয় সংগীত পরিবেশন করা হয়েছে। সেদিনের পরিবেশনায় নিয়ম বহির্ভূতভাবে প্রিলুড সংযোজন, কণ্ঠ হারমোনাইজ করা, পুরুষ ও মহিলা কণ্ঠ আলাদাভাবে ডুয়েট গানের মতো গাওয়া এবং জাতীয় সংগীত গাওয়ার সময় কোনো কোনো শিল্পীর হাত নাড়ানো জাতীয় সংগীতকে অসম্মান ও অবমাননার শামিল। এ ন্যক্কারজনক ঘটনায় ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোট এ ঘটনার তীব্র নিন্দা জানায় এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর