শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে জঙ্গি সন্দেহে বাংলাদেশি গ্রেফতার

দীপক দেবনাথ, কলকাতা

জঙ্গি সন্দেহে কাজী শহিদুর রহমান নামে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গের বাদুরিয়া থানা পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে উত্তর চব্বিশ পরগনার বাদুরিয়ার চৌমাথায় তাকে গ্রেফতার করা হয়। ৫৮ বছর বয়সী শহিদের বাড়ি যশোরের কোতোয়ালি থানার মাথাভাঙার দিয়াপাড়ায়।

প্রাথমিক জেরায় পুলিশ জানতে পারে, বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীনের অন্যতম সক্রিয় সদস্য শহিদুর। ২০০৫ সালে যশোরের চেঙ্গুটিয়ায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় অন্যতম অভিযুক্ত তিনি। স্থানীয় থানায় তার বিরুদ্ধে কয়েকটি মামলাও করা হয়। এরপর বাংলাদেশে পুলিশের হাতে গ্রেফতার হন তিনি। পরে বিচারে তার যাবজ্জীবন জেল হয়। কিন্তু সাজাপ্রাপ্ত ওই আসামি জেল থেকে পালিয়ে অবৈধভাবে বেনাপোল হয়ে বাংলাদেশের সীমানা পেরিয়ে বাদুরিয়ার আটলিয়া গ্রামে আশ্রয় নেন। ১৫ বছর ধরে সেখানেই গা-ঢাকা দিয়ে বাস করেন এবং স্থানীয় এক মাছের ভেরিতে কাজ নেন।

পুলিশ আরও জানায়, ভারতে এসে স্থানীয় পরিচয়পত্র সংগ্রহ করেন এবং তা দিয়েই ‘আধার’ ও ‘প্যান’ কার্ড বানিয়ে ফেলেন শহিদুর। তা দেখিয়ে বিভিন্ন সরকারি সুবিধার পাশাপাশি কলকাতাসহ বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াতে শুরু করেন।

গোয়েন্দা পুলিশ এও জানতে পেরেছে, কেবল শহিদুরই নন, তার সঙ্গে আরও প্রায় ৩৫ জন জামায়াত সদস্য বাংলাদেশ ছেড়ে এপারে এসে থাকতে শুরু করার পাশাপাশি নিষিদ্ধ জঙ্গি সংগঠনের শাখা বিস্তারের প্রচেষ্টা চালাচ্ছেন।

গতকাল দুপুরে শহিদুরকে বসিরহাট আদালতে তোলা হলে পাঁচ দিনের পুলিশ রিমান্ডের নির্দেশ দেওয়া হয়।

সর্বশেষ খবর