রবিবার, ১৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার কুশীলবদের খোঁজার বিষয়ে কমিশন গঠন চলতি বছরের শেষ নাগাদ চূড়ান্ত হবে। আইনমন্ত্রী জানান, এরই মধ্যে কমিশনের রূপরেখা প্রস্তুত করা হয়েছে। সেটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর পর প্রয়োজনীয় সংশোধন করে চূড়ান্ত করবেন তিনি। গতকাল রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত কর্মশালায় যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। কমিশনের অগ্রগতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ষড়যন্ত্রকারীদের খোঁজার বিষয়ে কমিশনের রূপরেখা তৈরি করেছি। এখন কমিশন গঠন ও এর কার্যপ্রণালি নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া জরুরি। আপনারা জানেন, কভিড যায় যায় করেও যাচ্ছে না, বর্তমান বৈশ্বিক অবস্থাও অনুধাবন করছেন। এখানে অর্থনৈতিক বিষয়েও কিছু সিদ্ধান্ত নিতে হচ্ছে। সে জন্য কমিশনের রূপরেখার বিষয়ে নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করা হয়ে উঠছে না। আশা করছি কিছুদিনের মধ্যেই আলোচনায় বসতে পারব।

এ বছরই আমরা হয়তো কমিশন চালু করতে পারব। কমিশনের রূপরেখাটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলেও জানান আইনমন্ত্রী। তিনি বলেন, পরে প্রধানমন্ত্রী প্রয়োজনে সংযোজন-বিয়োজনের মাধ্যমে বিষয়টি চূড়ান্ত অনুমোদন করবেন।

বঙ্গবন্ধু হত্যার পলাতক আসামিদের বিষয়ে আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুসহ তার পরিবারের ১৭ জন সদস্যকে যারা খুন করেছে, এ মামলার যে আসামিরা দেশের বাইরে আছে, তাদের দেশে না আনা পর্যন্ত আমি এ সম্পর্কে বিস্তারিত কিছু বলব না। আনার প্রক্রিয়া সম্বন্ধেও বিস্তারিত বলব না। তিনি বলেন, যে দুজনের অবস্থান চিহ্নিত করা গেছে, তাদের আনার জন্য আমরা আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য যারা দেশ চালিয়েছিল, তাদের নিষ্ক্রিয়তার কারণে আমাদের বেশ কিছু সমস্যার সৃষ্টি হচ্ছে। সেই সব সমস্যা একটা একটা করে শেষ করা হচ্ছে। সে জন্য আমাদেরও ইচ্ছা, যত তাড়াতাড়ি তাদের ফিরিয়ে আনা যায়। এর মধ্যে মাজেদকে তাড়াতাড়ি ফিরিয়ে আনা গেছে। রায় কার্যকরও হয়ে গেছে।

সর্বশেষ খবর