বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

ভিশনের সব টিভি বিশ্বমানের

আর. এন. পাল, ব্যবস্থাপনা পরিচালক, আরএফএল গ্রুপ

ভিশনের সব টিভি বিশ্বমানের

দেশে টেলিভিশনের বাজারের বর্তমান অবস্থা, সম্ভাবনা ও সমস্যা নিয়ে কথা বলেছেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আর এন পাল। সাক্ষাৎকার নিয়েছেন- শাহেদ আলী ইরশাদ

 

আর. এন. পাল বলেন, বিশ্বকাপ ফুটবল খেলা উপলক্ষে টেলিভিশনের বাজার যেভাবে বাড়ার কথা ছিল সেভাবে বাড়েনি। সাধারণ সময়ে ৪০ ভাগ চাহিদা বাড়লেও চলমান সংকটের কারণে ২০ ভাগ বাড়বে। এই মৌসুমে আমরা কিছু নতুন এবং ভালো টিভি এনেছি, আরও আনব। আমাদের ব্যবসা ভালো হবে। কারণ ছোট কোম্পানিগুলো ডলার সংকটের কারণে নিম্নমানের টিভি আমদানি করতে পারছে না।

তিনি বলেন, বিশ্বমানের কোম্পানিগুলোতে যেসব ফিচার আছে, তার সবগুলোই আমাদের টিভিতে আছে। কিন্তু দাম সাধ্যের মধ্যে। আরএফএল গ্রুপের ব্র্যান্ড ভিশন টিভির সুনাম আছে বাজারে। আমাদের সব টিভিই আধুনিক ফিচার সমৃদ্ধ। ভিশনের ২৪ ইঞ্চি একটি কমন টিভি রয়েছে। সবগুলোর পিকচার কোয়ালিটি এক রকম। এখন কেউ চাইলে ৭৫ ইঞ্চি আবার কেউ চাইলে ২৪ ইঞ্চিটাও কিনতে পারেন।

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০১৩ সালের মার্চে ২৪ ইঞ্চি এলইডি টিভি নিয়ে যাত্রা শুরু হয়। শুরুর দিকে আমরা       কমপ্লিট এলইডি আমদানি করেছি। পরবর্তীতে যন্ত্রাংশ এনে অ্যাসেম্বলিং করেছি। চার বছর ধরে আমরা নিজেদের কারখানায় উৎপাদন করছি। এ+ গ্রেড কোম্পানি থেকে প্যানেলের জন্য টিভি ডিসপ্লে এখনো আমদানি করতে হচ্ছে। বাকি প্রায় ৪০ শতাংশ যন্ত্রাংশ নিজেদের কারখানায় তৈরি হচ্ছে। এর মধ্যে মাদার বোর্ড ও রিমোট রয়েছে।

তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে সঙ্গে ভোক্তার রুচিও নিয়মিত পরিবর্তন হচ্ছে। ফলে পুরনো টিভি অবিক্রীত রয়ে গেছে। বাজারে ননব্র্যান্ড ও লো কোয়ালিটি এলইডি টিভি আমাদের পণ্য বিক্রয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে। কতিপয় কোম্পানির বাকিতে পণ্য বিক্রয় ও কিছু অসাধু ব্যবসায়ীর নকল টিভি বিক্রি। কম দামে নন লাইসেন্স অ্যান্ড্রয়েড টিভি বিক্রি হচ্ছে।

 

আর. এন. পাল বলেন, ভিশন গ্রাহকদের জন্য উন্নত প্রযুক্তির এলইডি টিভি ক্রয়ক্ষমতার মধ্যে দিচ্ছে। এ ছাড়া ভিশন অ্যাম্পোরিয়ামের নিজস্ব শোরুমে গ্রাহক ইএমআই ও কিস্তি সুবিধা পাচ্ছে। এ ছাড়াও ভিশন উন্নতমানের ও প্রযুুক্তির সেলফ ইলুমিনেট পিক্সেলের ওলেড টিভি ও ফাস্টার প্রসেসর ওয়েব ওএস (অপারেটিং সিস্টেম) টিভি সংযোজন হয়েছে। এর সঙ্গে অ্যান্ড্রয়েড ১১ ভার্সনের গুগল সার্টিফাইড টিভি নিয়ে এসেছি। পরিপূর্ণ বিনোদনের জন্য ভিশন অ্যান্ড্রয়েড টিভি কিনলে ক্রেতারা দেড় বছরের ফ্রি চরকি সাবস্ক্রিপশন পাচ্ছে। নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ইনবিল্ড আছে।

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বর্তমানে সব কোম্পানি মাদারবোর্ড, রিমোট, টিভি বডি তৈরি করছে। উন্নত বিশ্বে তিন-চারটি কোম্পানি ভালো ডিসপ্লে, প্যানেল ও স্পিকার তৈরি করছে। এগুলোর সক্ষমতা আমাদের এখনো গড়ে ওঠেনি।

তিনি বলেন, ভিশন এলইডি টিভি এ+ গ্রেডের প্যানেল, রিয়েল সারাউন্ড সাউন্ড, হাই কন্ট্রাস্ট এইচডি ও ৪কে টিভি হওয়ায় মানুষ লাইভ খেলা দেখে আনন্দ উপভোগ করবে। এ ছাড়া এ সময় মানুষ আপডেট টেকনোলজি টিভি খোঁজে যা ভিশন দিচ্ছে। আমি মনে করি এই কারণেই মানুষ ভিশন টিভি কিনবে।

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আসন্ন বিশ্বকাপ উপলক্ষে ভিশন টিভি কিনে কাতার যাওয়ার সুযোগের পাশাপাশি নিশ্চিত পাচ্ছেন প্রিয় দলের জার্সি ও ফুটবল। গ্রাহকদের জন্য সর্বনিম্ন ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ছাড়ও রয়েছে। ৭৫ ইঞ্চি টিভিতে ৪০ শতাংশ নিশ্চিত ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়াও আমরা কনজ্যুমার প্রোগ্রাম দিয়েছি। এ ছাড়াও আমরা সারা দেশে ১৫০টিরও বেশি বিলবোর্ড, শোরুম ব্র্যান্ডিং, টাউন স্টরমিং, টিভি ও অনলাইনে প্রচারণা শুরু করেছি।

আর. এন. পাল বলেন, চলমান পরিস্থিতিতে সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন বিশেষ করে ঋণপত্র (এলসি) খোলায় অগ্রাধিকার দেওয়া দরকার।  এ ছাড়াও ঋণসহায়তা, আমদানি শুল্ক হ্রাস, বড় বিনিয়োগের সঙ্গে রপ্তানিতে সহায়তার জন্য উৎপাদন সক্ষমতা বাড়াতে সরকারের নীতি সহায়তা প্রয়োজন।

সর্বশেষ খবর