Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৮ নভেম্বর, ২০১৫ ১০:৫৫
আপডেট : ২৮ নভেম্বর, ২০১৫ ১১:৪৮

যুদ্ধাপরাধীদের বিচারের সমর্থনে যুক্তরাষ্ট্র

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

যুদ্ধাপরাধীদের বিচারের সমর্থনে যুক্তরাষ্ট্র

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী তথা যুদ্ধাপরাধী সাকা চৌধুরী এবেং মুজাহিদের ফাঁসির পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ‘এ নিয়ে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে যারা নৃশংসতা-বর্বরতা চালিয়েছে তাদের বিচারের পক্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশে চলমান বিচারের প্রতিও সমর্থন রয়েছে।’ ‘তবে আমরা আইসিটির বিচার প্রক্রিয়া স্বচ্ছ এবং জবাবদিহিতার মধ্যে আনার আহ্বান জানিয়েছি এবং ইতোমধ্যেই এ ক্ষেত্রে অনেক অগ্রগতি সাধিত হয়েছে দেখতে পাচ্ছি। বিচার প্রক্রিয়ায় আরো উন্নতি ঘটলে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিকভাবে এর গ্রহণযোগ্যতা নিয়ে যে প্রশ্নের অবতারণা হচ্ছে তা মিটে যাবে। একইসঙ্গে নাগরিক ও রাজনৈতিক অধিকার সুরক্ষার জন্যে যে আন্তর্জাতিক সনদ রয়েছে তাও পূরণ করা সম্ভব হবে। 

একাত্তরের ঘাতক, চট্টগ্রামের ত্রাস সাকা চৌধুরীর মৃত্যুদণ্ড স্থগিত তথা বিলম্বিত করার আহবান জানিয়ে গত ১৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর (রিপাবলিকান-আরিজোনা) জন ম্যাককেইন এবং সিনেটর  (ডেমক্র্যাট-রোড আইল্যান্ড) জ্যাক রিড মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে একটি চিঠি দিয়েছিলেন। সিনেট আর্মস সার্ভিস কমিটির প্যাডে দেয়া এই চিঠিতে এ কমিটির চেয়ারম্যান জন ম্যাককেইন এবং র‌্যাঙ্কিং মেম্বার জ্যাক রিড স্পষ্টভাবে বাংলাদেশের ওপর চাপ প্রয়োগের আহ্বানও জানিয়েছিলেন। এই চিঠির পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী আদৌ কোনো পদক্ষেপ গ্রহণ করেছিলেন কিনা তা জানার চেষ্টা করে এনআরবি নিউজ। এমন অবস্থাতেই সাকা চৌধুরী ও মুজাহিদের ফাঁসি কার্যকর হয়েছে। 

এরপরও সাকা চৌধুরী এবং মুজাহিদের ফাঁসি বন্ধে যারা তদবির চালিয়েছেন, এখনও চেষ্টা করছেন একাত্তরের অপর ঘাতকদের বিচার ব্যাহত করার জন্যে। নির্ভরযোগ্য একাধিক সূত্র এ সংবাদদাতাকে তা নিশ্চিত করলে বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মুখপাত্রের কাছে ই-মেইলে দুই সিনেটরের চিঠির পরবর্তী অধ্যায় সম্পর্কে জানতে চাওয়া হয়। থ্যাঙ্কসগিভিং ডে’র ছুটি সত্ত্বেও সন্ধ্যায় মন্ত্রণালয়ের একজন মুখপাত্র লিখিত জবাবে যুদ্ধাপরাধীদের বিচারের প্রতি তাদের দ্ব্যর্থহীন সমর্থনের পুনর্ব্যক্ত করেন। 

 

বিডি-প্রতিদিন/ ২৮ নভেম্বর, ২০১৫/ রশিদা


আপনার মন্তব্য