Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মে, ২০১৯ ০০:০৯

বার্লিনে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

বিটু বড়ুয়া, জার্মানি

বার্লিনে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

ব্যাপক ধর্মীয় গাম্ভীর্য ও যথাযথ মর্যাদার মধ্যে দিয়ে জার্মানির বার্লিনে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের উৎসব বুদ্ধ পূর্ণিমা।

রবিবার রাজধানী বার্লিনের ঐতিহ্যবাহী বৌদ্ধ মন্দির ডাস বুড্ডিস্টিসে হাউজে তথাগত ত্রিলোকশ্রেষ্ঠ গৌতম বুদ্ধের জন্ম, মানবমুক্তির জন্য বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণের বিশেষ এই তিথি উপলক্ষে দিনব্যাপী ছিল নানা আয়োজন। 

সকালে ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুরু হওয়া অন্যান কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, বুদ্ধ পূজা, শীল গ্রহণ ও বিশ্ব শান্তির জন্য সমবেত প্রার্থনা। 

বিহারে আগত উপাসক ও উপাসিকাদের বুদ্ধের দর্শন ও ধর্ম নিয়ে আলোচনায় ভিক্ষুসংঘ ও আগত অতিথিরা বলেন, গৌতম বুদ্ধ অত্যাশ্চর্য এক ধর্মের প্রবর্তণ করেছিলেন, যার আদিতে কল্যাণ, মধ্যে কল্যাণ ও অন্তেও কল্যাণ। তাই সকল প্রাণীর প্রতি মৈত্রী ভাব পোষণ, দান, শীল পালন, বিদর্শন ভাবনা ও দুঃখ থেকে বিমুক্তির জন্য অপ্রমত্ততার সাথে ধর্মাচারণের কোনো বিকল্প নেই। আর সবকিছুর ঊর্ধ্বে কর্ম ও কর্মফলে বিশ্বাস রেখে শুধুমাত্র নির্বাণই পারে মানব জাতিকে সকল প্রকার দুঃখ থেকে মুক্তি দিতে। 

২৫৬৩ বুদ্ধাব্দ পালন করতে এসময় ভিক্ষু মহাগামা সুভিনিথা থেরো, ভিক্ষু মুনিন্দ, ভান্তে পানিয়াসারা সহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতবৃন্দ ও প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশের উপাসক উপাসিকাদের সাথে স্থানীয় জার্মানরাও অংশগ্রহণ করেন। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য