১৮ জুলাই, ২০১৯ ১১:০৮

‘ট্রিবিউট টু জর্জ হ্যারিসন, রবি শঙ্কর অ্যান্ড আদার ফ্রেন্ডস’

অনলাইন ডেস্ক

‘ট্রিবিউট টু জর্জ হ্যারিসন, রবি শঙ্কর অ্যান্ড আদার ফ্রেন্ডস’

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে এবার নিউইয়র্কে আয়োজিত হতে যাচ্ছে ব্যতিক্রমী একটি অনুষ্ঠান ‘ট্রিবিউট টু জর্জ হ্যারিসন, রবি শঙ্কর অ্যান্ড আদার ফ্রেন্ডস’। অনুষ্ঠানটি হবে আগামী ১ আগস্ট আমেরিকার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে এর আয়োজন করছে ‘ফ্রেন্ডস অব ফ্রিডম’ নামে একটি সংগঠন।

মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনী যখন দেশজুড়ে চরম নৃশংসতা চালিয়ে যাচ্ছে, তখন বিপুল বিক্রমে প্রতিরোধ গড়ে তোলে বাংলার সর্বস্তরের জনতা। সেইসময় দিনে দিনে গড়ে ওঠে বিশ্ব জনমত। বাঙালির ন্যয়সঙ্গত দাবির প্রতি সমর্থণ জানাতে থাকে অগণিত বিবেকবান মানুষ। নানাভাবে তারা বাড়িয়ে দেয় সহায়তার হাত। পাশে দাঁড়ানোর, তেমনি একটি অসাধারণ ও অসামাণ্য উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। দিনটি ছিল, ১৯৭১ সালের ১ আগস্ট। 

আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে, অনুষ্ঠানে অতিথি থাকবেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে ভারতীয় কনসাল জেনারেল সন্দ্বীপ চক্রবর্তী, বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসাসহ অনেক বিশিষ্টজন। সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান। এ ছাড়া গান গাইবেন শাহ মাহবুব, মাহী। আবৃত্তি করবেন নজরুল কবীর। নৃত্যে থাকবেন জেরিন মাইশা। তবলায় তপন মদকের সাথে সেতার বাঁজাবেন ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এ সারোদ বাঁজানো ওস্তাদ আলী আকবন খানে নাতি মোর্শেদ খান অপু। অনুষ্ঠানে ১৪ মিনিটের একটি তথ্যচিত্র দেখানো হবে।   

উল্লেখ্য, ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’-এ বিশ্ববিখ্যাত সঙ্গীতশিল্পীদের এক বিশাল দল অংশ নিয়েছিলেন, যাদের মধ্যে বব ডিলান, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসন, বিলি প্রিস্টন, লিয়ন রাসেল, ব্যাড ফিঙ্গার এবং রিঙ্গো রকস্টার ছিলেন উল্লেখযোগ্য। এই অনুষ্ঠানের গানের একটি সংকলন কিছুদিন পরেই ১৯৭১ সালে বের হয় এবং ১৯৭২ সালে এই অনুষ্ঠানের চলচ্চিত্রও বের হয়। গত ২০০৫ খ্রিস্টাব্দে উক্ত চলচ্চিত্রটিকে একটি তথ্যচিত্রসহ নতুনভাবে ডিভিডি আকারে তৈরি করা হয়। কনসার্ট ও অন্যান্য অনুষঙ্গ হতে প্রাপ্ত অর্থ সাহায্যের পরিমাণ ছিলো প্রায় ২,৪৩,৪১৮.৫১ মার্কিন ডলার, যা ইউনিসেফের মাধ্যমে শরণার্থীদের সাহায্যার্থে ব্যয় হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর