শিরোনাম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫২

অবশেষে নিউইয়র্ক সিটির রেস্টুরেন্টের ভেতরে খাবারের অনুমতি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

অবশেষে নিউইয়র্ক সিটির রেস্টুরেন্টের ভেতরে খাবারের অনুমতি
নিউইয়র্ক সিটির এ দৃশ্য এখন স্থায়ী হলো অর্থাৎ ভেতরে-বাইরে বসে খাবার গ্রহণ করা যাবে। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

করোনা সংক্রমণ রোধে মধ্য মার্চে লকডাউন শুরু হওয়ার দিন থেকেই নিউইয়র্ক সিটির রেস্টুরেন্টগুলোয় বসে খাবারের অনুমতি নিষিদ্ধ করা হয়। জুনের শেষ সপ্তাহে প্রকোপ কিছুটা কমলে রেস্টুরেন্টের বাইরে চেয়ার-টেবিল বসিয়ে স্বাস্থ্যবিধি অনুযায়ী খাবারের অনুমতি দেয়া হয়। এ অবস্থায় সংক্রমণের হার নিয়ন্ত্রণে আসায় দীর্ঘ পর্যবেক্ষণের পর সিটি ও স্টেট প্রশাসন ৩০ সেপ্টেম্বর থেকে বিভিন্ন শর্তে রেস্টরেন্টের ভেতরে বসে খাবারের অনুমতি দিল। একইসঙ্গে বাইরে সাজানো চেয়ার-টেবিলও বহাল থাকবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত। 

স্টেট গভর্নর এ্যান্ড্রু ক্যুমো এ তথ্য জানিয়ে বলেছেন, টানা ৩০ দিনে যদি করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণে থাকে তাহলে ১ নভেম্বর থেকে ভেতরের ৫০% জায়গায় চেয়ার-টেবিল বসানোর অনুমতি দেয়া হবে। অর্থাৎ স্থবির হওয়া রেস্টুরেন্ট ব্যবসায় প্রাণ ফেরাতে প্রশাসন এমন পদক্ষেপ নিচ্ছে। 

সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো বলেছেন, সিটি কাউন্সিলে বিল পাস করতে হবে রেস্টুরেন্টের সামনে অস্থায়ী আসনগুলোকে স্থায়ী করতে। শীতে যাতে উত্তাপ ছড়ানো সম্ভব হয়, সে ব্যবস্থাও করা হবে। 

সিটি মেয়র বলেন, এখানকার ২৫ হাজারের অধিক রেস্টুরেন্টকে ঘুরে দাঁড়াতে এসব পদক্ষেপ মন্ত্রের মতো কাজ করবে। 

উল্লেখ্য, রাস্তা এবং পথচারীদের জায়গায় রেস্টুরেন্ট সম্প্রসারিত হওয়ায় কিছুটা সমস্যা হলেও সিটির বৃহত্তর স্বার্থে তা হজম করতে হবে। ১০ হাজার ৩০০ রেস্টুুরেন্টকে অনুমতি দেয়া হয় বাইরে চেয়ার-টেবিল সাজানোর। সেটিকে এখন স্থায়ী করা হলো। স্মরণ করা যেতে পারে, আগের সিদ্ধান্ত অনুযায়ী বাইরের চেয়ার-টেবিল বসানোর কর্মসূচি ৩১ অক্টোবর সমাপ্ত হবার কথা ছিল।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর