শিরোনাম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১১:৩৭

গবেষণা-জরিপের তথ্য

প্রতি ১০ আমেরিকানের একজনই করোনায় আক্রান্ত ছিলেন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

প্রতি ১০ আমেরিকানের একজনই করোনায় আক্রান্ত ছিলেন
ফাইল ছবি

শুক্রবার প্রকাশিত এক গবেষণা জরিপে বলা হয়েছে যে, প্রতি ১০ জন আমেরিকানের অন্তত একজনই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সর্বশেষ টেস্টে তাদের মধ্যে ‘এন্টিবডি’ পাওয়া গেছে। ৪৬ স্টেটে চিকিৎসা নেয়া ২৮ হাজার ৫০০ রোগীর রক্ত পরীক্ষার পর এ তথ্য পাওয়া যায় বলে ‘দ্য ল্যানসেট’ ম্যাগাজিনে উল্লেখ করা হয়েছে। চিকিৎসা-বিজ্ঞানীদের গবেষণা আর অনুসন্ধান প্রকাশিত হয় এই ম্যাগাজিনে।  

সামনের সপ্তাহে ‘সিডিসি’র (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন) একটি গবেষণা জরিপ প্রকাশের কথা। এই তথ্য সিডিসির জরিপেরই একটি অংশ। 

সিডিসির পরিচালক ড. রবার্ট আর রেডফিল্ড গেল সপ্তাহে কংগ্রেসে প্রদত্ত বক্তব্যে এই তথ্যেরই উদ্ধৃতি দিয়েছেন। সেসময় তিনি গভীর উদ্বেগের সঙ্গে উল্লেখ করেন যে, ৯০% আমেরিকানই করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে। পুনরায় তা সর্বগ্রাসী রূপ নিতে পারে বলেও তারা মনে করছেন। এমন আশঙ্কার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি মেনে চলার সর্বাত্মক প্রক্রিয়া অবলম্বন করতে হবে। গবেষণা জরিপটি পরিচালিত হয় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির উদ্যোগে। 

এদিকে, নিউইয়র্ক টাইমসে ২৫ সেপ্টেম্বর প্রকাশিত এক অনুসন্ধানী প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, নিউইয়র্ক সিটির যেসব এলাকায় জুইশদের বসতি বেশি, সেগুলোতে সংক্রমণের হার ক্রমান্বয়ে বাড়ছে। কারণ হিসেবে বলা হয়েছে যে, জুইশরা কখনোই স্বাস্থ্যবিধি মেনে চলেন না। শিশু-কিশোর-তরুণ-তরুণী থেকে বয়স্ক সকলেই মাস্ক পরিহার করেছেন। করোনার ভীতি তাদের চাল-চলনে কোনো প্রভাব ফেলেনি। সিটি মেয়র বিল ডি ব্লাসিয়োও ২৪ সেপ্টেম্বর গণমাধ্যমকে অত্যন্ত ক্ষোভের সঙ্গে বলেন, স্বাস্থ্যবিধি যারা মানবে না তাদের চড়া মাশুল দিতে হবে। পুলিশের টহল বাড়ানো হচ্ছে। স্বাস্থ্যবিষয়ক কর্মীরা মাঠে নামছেন। জুইশ অধ্যুষিত এলাকাতেই করোনা সংক্রমণের হার বাড়ছে বলে মেয়র উল্লেখ করেন। ‘প্রয়োজনে সেসব এলাকায় পুনরায় লকডাউন ঘোষণা করা হবে’-হুমকি দিয়েছেন মেয়র।
 
এদিকে, সর্বশেষ তথ্য অনুযায়ী আজ বেলা সাড়ে ১১টা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২ লাখ ৮ হাজার ৪৪০জন।  আক্রান্ত হয়েছে ৭২ লাখ ৪৪ হাজার ১৮৪ জন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর