শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১২:২৭
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ১২:৪২

বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ নির্দিষ্ট করা হবে না: জাস্টিন ট্রুডো

আহসান রাজীব বুলবুল, কানাডা

বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ নির্দিষ্ট করা হবে না: জাস্টিন ট্রুডো

কানাডায় করোনা মহামারীর শুরু থেকেই দেশটির সরকার নানামুখী পদক্ষেপের পাশাপাশি নাগরিকদের স্বাস্থ্যের কথা চিন্তা করে বিভিন্ন প্রণোদনামূলক কর্মসূচি হাতে নিয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য বিভিন্ন মেয়াদে ঋণের সুবিধার ব্যবস্থা করছে। ইতোমধ্যেই করোনা মোকাবিলা এবং নাগরিকদের সাহস জোগাতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিভিন্ন খাতে জরুরি সহায়তা দিয়ে আসছেন।

করোনাকালীন বিভিন্ন প্রদেশে ব্যয় বৃদ্ধি পাওয়ায় কানাডার ৪টি প্রাদেশিক সরকার স্বাস্থ্যখাতে আরও সহায়তার দাবি করেছেন ফেডারেল সরকারের কাছে।

 
কানাডিয়ান চেম্বার অফ কমার্সের সাথে আলাপকালে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, মহামারির কারণে এবার বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ নির্দিষ্ট করা হবে না। তিনি বলেন, এখন মহামারি মোকাবিলার সময়, এখন যদি স্বাস্থ্যখাতে ব্যয় সীমাবদ্ধ করা হয় তবে অনেক ক্ষতির মুখোমুখি হতে হবে। 

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন, অর্থনীতি পুনরুদ্ধারে কিভাবে সহায়তা করা হবে সে বিষয়ে নীতিমালা প্রস্তুতে কাজ করেছেন কর্মকর্তারা। মহামারি পরবর্তী সময়ে ব্যবসা ও চাকরির ক্ষেত্রে সবচেয়ে বেশি সহায়তার প্রয়োজন হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ইতোমধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিভিন্ন পদক্ষেপ যেমন নাগরিকদের সুযোগ-সুবিধা, প্রণোদনা, চাকরি, বাসস্থান, ব্যবসা-বাণিজ্যসহ স্বাস্থ্যখাতেও যে ভূমিকা তা সারা বিশ্বের কাছে ব্যাপকভাবে প্রশংসা কুড়িয়েছে।

অন্যদিকে, ওয়ার্ল্ডওমিটার এর সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৫৪২ জন। এর মধ্যে মারা গেছেন ১০ হাজার ৭৪ জন। আর করোনা থেকে সেরে উঠেছেন ১ লাখ ৯১ হাজার ২০৯ জন।

বিডি প্রতিদিন/ আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর