শিরোনাম
প্রকাশ : ৯ মে, ২০২১ ০১:০১
প্রিন্ট করুন printer

অর্থনীতি পুনরুদ্ধারের সঠিক পথেই যুক্তরাষ্ট্র : বাইডেন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

অর্থনীতি পুনরুদ্ধারের সঠিক পথেই যুক্তরাষ্ট্র : বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি।
Google News

গত মাসে যুক্তরাষ্ট্রে দুই লাখ ৬৬ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ার ফলে করোনা পরিস্থিতি কাটিয়ে আমেরিকা সঠিক পথেই এগুচ্ছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার বাইডেন আরো বলেছেন, এক বছরের অধিক সময় করোনা মহামারিতে জর্জরিত অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর দৃশ্যমান ঘটনা এটি। এখন সকলেই অনুধাবনে সক্ষম হচ্ছেন যে, আমেরিকার অর্থনীতি সোজা হয়ে দাঁড়াচ্ছে।

বাইডেন বলেন, আমি ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর গত মাস পর্যন্ত ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এ অবস্থায় আমাদের থামলে চলবে না। খেটে খাওয়া মানুষ এবং মধ্যবিত্ত শ্রেণির সকলকে বিপর্যকর পরিস্থিতি থেকে উদ্ধারের জন্যে ফেডারেল প্রশাসনকে আরো যত্নবান হতে হবে। অর্থনীতিবিদরা অবশ্য এই ঘটনাতেও সন্তুষ্ট নন। কারণ, যতটা প্রত্যাশা করা হয়েছিল, ততটা বেগবান হয়নি অর্থনৈতিক কর্মকাণ্ড।

যদিও বাইডেন দৃঢ়তার সাথে বলেছেন, ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের আমেরিকা উদ্ধার পরিকল্পনারই সুফল আসছে অত্যন্ত সাফল্যজনকভাবে। ইতিমধ্যেই করোনায় বেকার হওয়া লোকজনের মধ্যে ১৬ লক্ষাধিক কাজে যোগদানে সক্ষম হয়েছেন। করোনার ভয়ংকর পরিস্থিতি থেকে পুরোপুরি ঘুরে দাঁড়াতে আরো অর্থ সহায়তা দরকার।

এজন্যে ২.২৫ ট্রিলিয়ন ডলারের যে বিশাল প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে, তা কংগ্রেসে অবিলম্বে পাশের কথাও বলেছেন প্রেসিডেন্ট বাইডেন। এই প্যাকেজ পাশের পর বাস্তবায়ন শুরু হলে চলতি শতাব্দীর পরিপূরক উন্নয়নের পথে অদম্য গতিতে ধাবিত হতে পারবে যুক্তরাষ্ট্র, প্রত্যাশা বাইডেনের।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর