২০ সেপ্টেম্বর, ২০২১ ১৩:২৪

২৩ সেপ্টেম্বর থেকে টরন্টোয় চতুর্থ মাল্টি কালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

কানাডা প্রতিনিধি

২৩ সেপ্টেম্বর থেকে টরন্টোয় চতুর্থ মাল্টি কালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র সংগঠন 'টরন্টো ফিল্ম ফোরাম' আয়োজিত ৪র্থ মাল্টি কালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হচ্ছে। করোনাপরিস্থিতির কারণে এবারের চলচ্চিত্র উৎসব অনলাইনে অনুষ্ঠিত হবে। ৬ দিনের এই উৎসব আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হবে। 

গত শুক্রবার ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র ৪ নং ইউনিটের টরন্টো ফিল্ম ফোরাম এর মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে এক ‘মিট দ্য প্রেস’ এ ফোরামের সভাপাতি এনায়েত করিম বাবুল বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি সাংবাদিকদের জানান, টরন্টো ফিল্ম ফোরাম প্রতি বছর কানাডার দ্বিতীয় প্রাচীনতম প্রেক্ষাগৃহ ২২৩৬ কুইন স্ট্রীট ইস্টের ‘ফক্স থিয়েটার’ এ মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজন করে। করোনাজনিত বিধি নিষেধের কারণে এবার এ উৎসব অনলাইনে করতে হচ্ছে।

তিনি জানান, এ বছর ১২৩টি দেশের প্রায় সাড়ে তিন হাজার প্রামাণ্য চলচ্চিত্র, স্বল্প দৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র এবং পূর্ণ দৈর্ঘ্য কাহিনী ফেস্টিভ্যালে দেখানোর জন্য জমা পড়েছে। জমাকৃত চলচ্চিত্র থেকে বাছাই করে ১১০টি দেশের ৩০০টি বিভিন্ন ধরনের চলচ্চিত্র দর্শকদের জন্য উৎসবের ছয় দিন উন্মুক্ত থাকবে। এনায়েত করিম বাবুল উল্লেখ করেন, ছয় দিনের উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ২৪শে সেপ্টেম্বর থাকবে ‘কানাডা প্যানারোমা’ যে দিন শুধু মাত্র কানাডার ৩২টি বিভিন্ন ধরনের চলচ্চিত্র দেখানো হবে। 

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ফিল্ম ফোরাম সভাপতি জানান, ছয় দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের ছবিগুলো দেখার জন্য দর্শকদের কোন অর্থ ব্যয় বা রেজিস্ট্রেশন করতে হবে না। চলচ্চিত্র উৎসবের ছবিগুলো দেখার ওয়েব সাইট লিংক এ ক্লিক করলেই যে কেউ পৃথিবীর যে কোন প্রান্ত থেকে বিশেষ দিনের চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন।  

উল্লেখ্য, কানাডায় বসবাসরত বাংলাদেশী স্বাধীন চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্রপ্রেমীদের উদ্যোগে ২০১৪ সালে টরন্টোতে 'টরন্টো ফিল্ম ফোরাম' গঠিত হয়। এই ফোরাম গঠনের একটি প্রধানতম লক্ষ্য ছিল, পৃথিবীর বহুজাতিক স্বাধীন এবং বিকল্পধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্রের প্রদর্শন করা। মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজনের মধ্য দিয়ে টরন্টো ফিল্ম ফোরামের সদস্যরা মনে করেন, বহু ভাষা ও বহু জাতির মানুষের সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানই পারে আমাদের এই পৃথিবীকে আরও সুন্দর ও শান্তিময় করে তুলতে। 

ফোরামের সভাপতি ছাড়াও উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সংগঠনটির কার্যকরী সদস্য ফয়েজ নুর ময়না, চলচ্চিত্র স্ক্রীনিং সম্পাদক রেজিনা রহমান, সাংগঠনিক সম্পাদক জগলুল আজিম রানা এবং সাধারণ সম্পাদক মনিস রফিক। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর