২৬ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৭

কানাডায় প্রবাসীদের রাজনীতি বিষয়ক ভার্চুয়াল আলোচনা

কানাডা প্রতিনিধি

কানাডায় প্রবাসীদের রাজনীতি বিষয়ক ভার্চুয়াল আলোচনা

কানাডায় প্রবাসীদের রাজনীতি বিষয়ক ভার্চুয়াল আলোচনা

কানাডার ক্যালগেরিতে 'কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশ গ্রহণ' শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’র আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্রধান অতিথি ও মূল বক্তা ছিলেন প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর। বিশেষ অতিথি ছিলেন ক্যালগেরির সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন, প্রকৌশলী মোহাম্মদ কাদির, রুপক দত্ত, ও প্রকৌশলী আবদুল্লা রফিক। 

নতুন প্রজন্মকে উৎসাহিত ও এগিয়ে আসার আহ্বান জানিয়ে আলোচনায় বক্তারা বলেন কানাডার মূল ধারার রাজনীতিতে মাতূভূমি বাংলাদেশের স্বাথেই যোগ্য প্রবাসী বাঙ্গালীদের অবস্থান সুসংহত ও সুদূর করার কোন বিকল্প নেই।

প্রধান অতিথি প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর বলেন, কানাডার মূল ধারার রাজনীতিতে আমাদের এগিয়ে আসতে হবে। শুধু প্রার্থী নয়, ভবিষ্যতে আমরা আরও বেশি বিজয়ী প্রবাসীদের কানাডার মূল ধারার রাজনীতিতে দেখতে চাই, যাতে করে বাংলাদেশ ও কানাডার মধ্যে একটি সুদূঢ় সেতু বন্ধন তৈরি হয়।

কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কানাডার মূলধারার রাজনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণ বাংলাদেশি কমিউনিটিকে সমৃদ্ধ করার পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের মর্যাদাকে ও বৃদ্ধি করবে। 

বিশেষ অতিথি ক্যালগেরি সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান আসন্ন নির্বাচনে জয়ী হলে ক্যালগেরিতে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে একটি শহীদ মিনার নির্মাণ করার অঙ্গীকার করেন। তিনি বলেন, সবাইকে সঙ্গে নিয়ে একসাথে কাজ করতে চাই।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি'র সভাপতি মো. রশিদ রিপন বলেন, আমরা অত্যন্ত আনন্দিত, কানাডার জাতীয় নির্বাচনে এবার বিভিন্ন দলের হয়ে আটজন বাংলাদেশি নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এই অংশগ্রহণ এটাই প্রমাণ করে যে বাঙালিরা পিছিয়ে নেই।

প্রকৌশলী আবদুল্লা রফিক বলেন, দেশের উন্নয়নের পাশাপাশি বিদেশের মাটিতে প্রবাসীদের কানাডার মূলধারার রাজনীতিতে প্রবেশ সত্যিকার অর্থেই প্রশংসার দাবি রাখে। বাংলাদেশের মানচিত্র সমুন্নত রাখতে আমাদের প্রবাসীদের এগিয়ে আসার কোন বিকল্প নেই।

প্রকৌশলী মো. কাদির বলেন, এ আলোচনা সভা থেকেই আমরা নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে চাই ও  ভবিষ্যত বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে তাদের উপর দায়িত্ব দিতে চাই।

উল্লেখ্য, আগামী ১৮ অক্টোবর কানাডার ক্যালগেরির সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে একমাত্র প্রবাসী বাঙ্গালী মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর