২৪ জুন, ২০২২ ০৯:১৮

কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’র চেয়ার হলেন বাংলাদেশি ড. গোলাম মাতবর

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’র চেয়ার হলেন বাংলাদেশি ড. গোলাম মাতবর

ড. গোলাম এম মাতবর

নিউজার্সি স্টেটে মনমাউথ ইউনিভার্সিটির সমাজকর্মের অধ্যাপক এবং পিএইচডি প্রোগ্রামের পরিচালক বাংলাদেশি আমেরিকান ড. গোলাম এম মাতবর যুক্তরাষ্ট্রের সমাজকর্ম শিক্ষার জাতীয় প্রতিষ্ঠান ‘কাউন্সিল অন সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’র (সিএসব্লিউই) ‘কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’ (CGSWE)’র চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। দু’বছর মেয়াদি এ দায়িত্ব ১ জুলাই থেকে শুরু হবে বলে সংস্থাটির পরিচালনা পর্ষদের চেয়ার ড. সাউন্দ্রা এইচ স্টার্কস (Dr. Saundra H. Starks, LCSW, Board of Directors Chair) ২৩ জুন বৃহস্পতিবার এক পত্রে জানিয়েছেন। 


সিএসডব্লিউই হচ্ছে যুক্তরাষ্ট্রে প্রায় ৯০০ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারি জাতীয় প্রতিষ্ঠান যারা সমাজকর্ম শিক্ষাদানে অভ্যস্ত। এই প্রতিষ্ঠানটি সমাজকর্ম বিষয়ে উচ্চতর ডিগ্রি (স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরেট) সমূহের স্বীকৃতি প্রদানের একমাত্র অনুমোদনকারি (Accreditation)প্রতিষ্ঠান। 

সিএসডব্লিউই ৬টি কমিশনের মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করে থাকে। এর অন্যতম হচ্ছে ‘গ্লোবাল সোস্যাল ওয়ার্ক এডুকেশন কমিশন’। এই কমিশনটি সমাজকর্মের বিভিন্ন একাডেমিক প্রোগ্রাম ও প্রজেক্টের উন্নয়ন এবং সমাজকর্ম শিক্ষার কারিক্যুলাম বিকাশে মান নির্ধারণে আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে নিবিড়ভাবে কাজ করছে।

উল্লেখ্য, ড. মাতবর চলতি ২০২০-২০২২ মেয়াদের সিএসডব্লিউই’র কো-চেয়ারের দায়িত্ব পালন করছেন। অর্থাৎ কো-চেয়ার হিসেবে অর্পিত দায়িত্ব যথাযথভাবে সম্পাদনের স্বীকৃতি হিসেবেই ড. মাতবরকে চেয়ারম্যান নিযুক্ত করা হলো। আরো উল্লেখ্য, ড. মাতবর ২০১২ থেকে ২০১৬ এবং ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত দুই টার্মে ‘আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’ (এইবিএস)’র সভাপতির দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করেছেন। 

এছাড়াও তিনি ‘ইন্টারন্যাশনাল কনসোর্টেয়াম অব সোশ্যাল ডেভেলপমেন্ট ( আইসিএসডি)’র সহ-সভাপতি (২০০৮-২০১৩) এবং মনমাউথ বিশ্ববিদ্যালয় সিনেটের নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন ২০০৩-২০০৪ সালে। ‘কানাডিয়ান এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট’ (সিএএসআইডি) ’র নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন ২০০১-২০০২ মেয়াদে। ড. মাতবর ২০০৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি) কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। চট্টগ্রামের সন্তান ড. গোলাম মাতবর উত্তর আমেরিকায় বাংলাদেশি কম্যুনিটিতে অত্যন্ত সজ্জন একজন শিক্ষাবিদ ও সমাজ সংগঠক হিসেবেও নানা কর্মকাণ্ডে জড়িয়ে রয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন-অগ্রগতির অন্যতম প্রবর্তক ড. মাতবর সুযোগ পেলেই প্রিয় মাতৃভূমির সেবায় নিয়োজিত হতে দ্বিধা করবেন না বলে এ সংবাদদাতাকে জানান। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর