৯ আগস্ট, ২০২২ ১৩:১৪

বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাইয়ে বঙ্গমাতা’র জন্মবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাইয়ে বঙ্গমাতা’র জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাইয়ে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। এ উদ্দেশ্যে উপ-হাইকমিশন প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ আলোচনাসভা, প্রামাণ্যচিত্র প্রদর্শণ এবং দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।    

মুম্বাইর বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। আলোচনা সভায় বাংলাদেশের উপ হাইকমিশনার বঙ্গমাতার বর্ণাঢ্য ও গৌরবময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, ‘অসাধারণ দূরদৃষ্টিম্পন্ন বঙ্গমাতা ছোটবেলা থেকেই ছিলেন দৃঢ়চেতা ও বলিষ্ঠ চরিত্রের অধিকারী । তিনি ছিলেন নির্লোভ, নিরহংকার ও পরোপকারী এক মহান ব্যক্তিত্ব। বিত্ত-বৈভব ও ক্ষমতা তাঁকে আকৃষ্ট করতে পারেনি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সহধর্মিণী হয়েও তিনি সাদামাটা জীবনযাপন করতেন। তিনি একদিকে বঙ্গবন্ধুর পরিবার সামাল দিয়েছেন এবং অপরদিকে জাতির পিতাকে দিয়েছেন সাহস ও অনুপ্রেরণা। এভাবেই তিনি বাংলাদেশের স্বাধীকার আন্দেলনে অগ্রণী ভূমিকা রেখে হয়ে উঠেছেন সত্যিকারে একজন বঙ্গমাতা। তাঁর আদর্শে উদ্ভুদ্ধ হয়ে আগামী প্রজন্মকে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে হবে।’

এসময়ে বঙ্গমাতার বিদেহী আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল ও সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানে স্বাধীনতা সংগ্রামের মহান এ রূপকারের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। উল্লেখ্য যে, অনুষ্ঠানটি আয়োজনে স্বাগতিক দেশের করোনা মহামারী জনিত বিধি-নিষেধ অনুসরন করা হয়েছে। 
                                                                     
উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর