১৮ আগস্ট, ২০২২ ১১:২৬
বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ‘জাতীয় শোক দিবস’ এর আলোচনায় বক্তারা

১৫ আগস্ট হত্যাযজ্ঞের কুশিলবদের বিচারও করতে হবে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

১৫ আগস্ট হত্যাযজ্ঞের কুশিলবদের বিচারও করতে হবে

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের অনুষ্ঠানে বিশিষ্টজনেরা। ছবি: বাংলাদেশ প্রতিদিন

বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১৪ আগস্ট বঙ্গবন্ধু ফাউন্ডেশনের গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার আলোচনা সভায় বক্তারা বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তি গড়ে তুলতেই আওয়ামী মুসলিম লীগ থেকে বেরিয়ে আওয়ামী লীগ গড়েছিলেন। কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্টের পট পরিবর্তনের পর একের পর এক হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিকে সাম্প্রদায়ীকরণ করা হয়েছে। দেশের রাজনীতির বাণিজ্যকরণ আর সুবিধাবাদী মানুষগুলোর চরিত্র দেখে  আমরা অনেক সময় রাজনীতির হাল ছেড়ে দেই। কিন্তু বঙ্গবন্ধু যখন রাজনীতি শুরু করেছিলেন তখনও সাম্প্রদায়িক শক্তি সক্রিয় ছিল। তিনি সেই  সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করেছেন।

সমাবেশের বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে বুঝতে পারলে বাংলাদেশকে বোঝা যাবে। বঙ্গবন্ধু বাঙালির প্রাণের প্রত্যাশা বুঝতে পেরেছিলেন। সাড়ে সাত কোটি বাঙালিও তার নেতৃত্বে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। 

নেতৃবৃন্দ বলেন, আমরা আজ বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি থেকে অনেকটাই সরে এসেছি। কিন্তু বঙ্গবন্ধুর নামে রাজনীতি নয় বরং তার আদর্শের রাজনীতি করতে হবে। মুক্তিযুদ্ধের নামে নয় মুক্তিযুদ্ধের আদর্শের রাজনীতি করতে হবে। আবার বঙ্গবন্ধু হত্যার বিচার হলেও ওই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীদের আজও খুঁজে বের করা হয়নি! এদের খুঁজে বের করে বিচার করতে হবে।

অনুষ্ঠানে ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক এক আবৃত্তি পর্বে আবৃতিকার শাওন গোমেজ কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি আমাদের  কীভাবে হলো’ এবং কবি মিজানুর রহমান, কুলসুম আলো ও তিলক কর যৌথভাবে কবি নির্মলেন্দু গুণের ‘সেই রাতের কল্পকাহিনী’ আবৃত্তি করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া পাঠ করা হয়।

আলোচনা সভায় বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. খন্দকার মনসুর আহমদ প্রধান অতিথি ছিলেন। বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও মুক্তিযোদ্ধা কালাচাঁদ সরকার এ সময় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু ফাঊন্ডেশন গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার সভাপতি মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমদের সভাপতিত্বে এবং সহ-সভাপতি সালেহ আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্য অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম চৌধুরী, গ্রেটার ওয়াশিংটন ডিসি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল আমিন নুরল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল শিকদার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক জিয়া করিম, গ্রেটার ওয়াশিংটন ডিসি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক খালেদা আক্তার, সাংগঠনিক সম্পাদক আবু সরকার, আইন বিষয়ক সম্পাদক ওয়াহিদুজ্জামান স্বপন, মুক্তিযোদ্ধা-সাংবাদিক হারুন চৌধুরী, যুগ্ম সম্পাদক সৈয়দ আজাদ সানি প্রমুখ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর