২৪ মার্চ, ২০২৩ ১০:১৫

নিউইয়র্কে দুদিনের রবীন্দ্র উৎসবের মহাপরিকল্পনা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে দুদিনের রবীন্দ্র উৎসবের মহাপরিকল্পনা

৬ ও ৭ মে নিউইয়র্কে অনুষ্ঠিত হবে ‘উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসব ২০২৩’। রবীন্দ্র সম্মিলন পরিষদ ইউএসএ'র আয়োজনে উৎসবে সহযোগী সংগঠন ভারতীয় বাঙালিদের সবচেয়ে বড় সংগঠন কালচারাল অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি ও বাংলা ওয়ার্ল্ডওয়াইড।

শনিবার বিকেলে জ্যামাইকার আশা হোম কেয়ার অডিটরিয়ামে এক সংবাদ সম্মলেনে আয়োজকরা জানান, জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে দুই দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে। রবীন্দ্র উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পদকপ্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী ড. রেজওয়ানা চৌধুরী বন্যা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের তৃতীয় সর্বোচ্চ পুরস্কার পদ্মভূষণপ্রাপ্ত নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গায়ত্রী চক্রবর্তী স্পিভাককে।

এছাড়াও আয়োজনের বিভিন্ন পর্বে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ড. জ্যোতিপ্রকাশ দও, একুশে পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী ড. নূরুন নবী, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার, ভারতীয় লেখক আলোলিকা মুখোপাধ্যায়, ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার, প্রাবন্ধিক ও বক্তা চন্দ্রিল ভট্টাচার্য ও ব্যারিস্টার তানিয়া আমীরসহ অনেকে।

সংবাদ সম্মলেন জানানো হয়, বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, জার্মানি, কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের ২৫টি অঙ্গরাজ্য থেকে লেখক, সাহিত্যিক, সাংবাদিক, কলাকুশলী ও রবীন্দ্র অনুরাগীরা রবীন্দ্র উৎসবে যোগ দেবেন।

এই উৎসবে থাকবে খ্যাতিমান রবীন্দ্র সঙ্গীত শিল্পীদের পরিবেশনা, রবীন্দ্রনাথের আঁকা ছবি প্রদর্শনী, সেমিনার, বিদেশী শিল্পীদের কণ্ঠে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন, ভেন্যুতে রবীন্দ্র ভাস্কর্য স্থাপনসহ নানা আয়োজন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী অমিয় বন্দ্যোপাধ্যায় ও নিউইয়র্কে বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস বিপা’র কর্ণধার সেলিমা আশরাফকে আজীবন সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুষ্ঠানে কলকাতার সংগীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা সংগীত পরিবেশন করবেন।

রবীন্দ্র উৎসবের আহ্বায়ক হাসানুজ্জামান সাকীর উপস্থাপনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রবীন্দ্র উৎসবের উপদেষ্টা ও সাপ্তাহিক বাঙ্গালীর সম্পাদক কৌশিক আহমেদ। উপস্থিত ছিলেন রবীন্দ্র উৎসবের উপদেষ্টা কালচারাল এসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি'র প্রেসিডেন্ট রণদেব সরকার, অ্যানি ফেরদৌস-সহ আয়োজকবৃন্দ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর