৩১ মার্চ, ২০২৩ ২১:০৮

কুয়ালালামপুরে বৈশাখী মেলা ১৩ মে

মালয়েশিয়া প্রতিনিধি:

কুয়ালালামপুরে বৈশাখী মেলা ১৩ মে

বিদেশ-বিভূঁইয়ে থাকলেও বাঙালির মন-প্রাণ বৈশাখের বর্ষবরণের জন্য কাঁদবেই। মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরাও এর ব্যতিক্রম নন, বরং অন্য অনেকের চেয়ে এগিয়ে। প্রায় এক যুগের ধারাবাহিকতায় এবারও বাংলা নববর্ষকে বরণ করে নিতে কুয়ালালামপুরে বসবে বৈশাখী মেলা।

আগামী ১৩ মে রাজধানী কুয়ালালামপুরের ক্রাফট কমপ্লেক্সে এ সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত বৈশাখী মেলার এ আয়োজন করতে যাচ্ছে মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন (এমবিএফএ)। সবার জন্য উন্মুক্ত বর্ষবরণের এ উৎসবে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের প্রবাসী বাঙালি-বাংলাদেশিরা সমবেত হবেন। পোশাকে-আশাকে, সাজ-সজ্জায়, ভোজে-আড্ডায় এই দিনটিতে ষোলো আনা বাঙালিয়ানায় মেতে উঠবে হাজারো বাঙালি। প্রবাসের মাটিতে আয়োজিত হলেও এই দিনটিতে যেন কুয়ালালামপুর ক্রাফট কমপ্লেক্সে হয়ে ওঠে লাল-সবুজের এক টুকরো বাংলাদেশ।

আয়োজকরা আশা করছেন, বিগত দিনের ধারাবাহিকতায় এবার প্রায় ৩০ হাজার বাঙালি-বাংলাদেশি সমবেত হবেন মালয়েশিয়ার এই বৈশাখী মেলায়। ক্রাফট কমপ্লেক্সে মূল মঞ্চে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সংগীত-নৃত্য-কবিতা, ফ্যাশন শো-স্মৃতিচারণা-কথামালার মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি দিনব্যাপী চলবে নানা আয়োজন। স্থানীয় বিভিন্ন সংগঠন ও শিল্পীদের পাশাপাশি বাংলাদেশ থেকেও যোগ দেন প্রখ্যাত সংগীত শিল্পীরা। খ্যাতিমান শিল্পী শুভ্র দেব, নতুন প্রজন্মের ক্রেজ দিলশাদ নাহার কনা, চিরকুটের পিন্টু ঘোষ এবং আন্তর্জাতিক ফ্যাশন আইকন বিবি রাসেল কুয়ালালামপুর বৈশাখী মেলায় উপস্থিত হবেন।

লোক সমাগম এবং আয়োজনের ব্যাপকতায় মালয়েশিয়ার বৈশাখী মেলাকেই বাংলাদেশের বাইরে বর্ষবরণের বড় আয়োজন বলে মনে করেন আয়োজকেরা। প্রায় এক যুগ ধরে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হওয়ায় কুয়ালালামপুরের বৈশাখী মেলাকে মালয়েশিয়ার মূলস্রোত আর জনপ্রশাসনও অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে। প্রতি বছর বাংলাদেশের খ্যাতনামা ব্যক্তিবর্গের পাশাপাশি মালয়েশিয়ান মন্ত্রী এবং বাংলাদেশ হাই কমিশনের মান্যবর হাইকমিশনারসহ প্রশাসনের বিভিন্ন প্রতিনিধি কুয়ালালামপুর বৈশাখী মেলার মূল অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন। দিনব্যাপী মেলায় দেশিয় খাবারের দোকান, পান্তা ইলিশ ছাড়াও দেশীয় পণ্যের ষ্টলগুলোতে থাকে মানুষের আকর্ষণ।

মেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব জাফর ফিরোজ বিদেশ-বিভূঁইয়ে নিজ দেশের কৃষ্টি, সংস্কৃতিকে তুলে ধরতেই কুয়ালালামপুর মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন (এমবিএফএ) এ মেলার আয়োজন করেছে। কুয়ালালামপুর বৈশাখী মেলায় প্রতি বছরের মত এ বছরও প্রবাসী বাংলাদেশিদের সাথে বিদেশিরা অংশ নিবে। মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক আউয়াল হোসেন রাজন দল-মত নির্বিশেষে মালয়েশিয়ায় বসবাসরত বাঙালি-বাংলাদেশিদের বাংলা নববর্ষে বাঙালির এ প্রাণের মেলায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন (এমবিএফএ) সভাপতি নিসার কাদের বলেন, এ আয়োজনে প্রতিবছরের মতো এবারও যুক্ত হবে নতুনতর বিষয় ও ভিন্ন মাত্রার নানা আয়োজন। তিনি আয়োজকদের পক্ষ থেকে সবাইকে আসন্ন বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর