শিরোনাম
প্রকাশ : ৩১ জানুয়ারি, ২০২০ ২১:৩৯

বিদেশি দূতাবাসে কর্মরত বাংলাদেশিরা 'দেশি পর্যবেক্ষক'

অনলাইন ডেস্ক

বিদেশি দূতাবাসে কর্মরত বাংলাদেশিরা 'দেশি পর্যবেক্ষক'

বিদেশি দূতাবাস বা মিশনে কর্মরত বাংলাদেশিরা বিদেশি পর্যবেক্ষক নয়, তাদের বাংলাদেশি পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ কথা জানান।

এর আগে, বৃহস্পতিবার নির্বাচন কমিশন থেকে জানানো হয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক হিসেবে মোট ৭৪ জন নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তাদের মধ্যে ৪৬ জন বিদেশি নাগরিক এবং ২৮ জন বাংলাদেশি।

বিদেশি দূতাবাসে বা মিশনে বাংলাদেশি কর্মচারী কর্মরত থাকলে তিনি বিদেশি পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারবে কি-না, জানতে চাইলে শুক্রবার সিইসি বলেন, ‘তারা পারবে না।’

যাদের অনুমোদন দেয়া হয়েছে, তাদের বিষয়ে জানতে চাইলে এ সময় সিইসি পাশে থাকা ইসি সচিব আলমগীর বলেন, ‘আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করে, তিনি যদি বাংলাদেশি হন, তাহলে তিনি স্থানীয় পর্যবেক্ষক হিসেবে গণ্য হবেন। তাদের সেই চিঠিও দেয়া হয়েছে।’

অন্য এক প্রশ্নে এদিন সিইসি বলেন, আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করার পর ভোটকেন্দ্রে অবস্থান করা যাবে না। একই সঙ্গে ভোট কেন্দ্রের আশপাশে একসঙ্গে ৭/৮ মিলে কোনো ধরনের জটলা করা যাবে না বলেও সতর্ক করেন তিনি।

বিডি-প্রতিদিন/মাহবুব

 


আপনার মন্তব্য